না.গঞ্জে এসে এলজিডি মন্ত্রী ‘সিটি কর্পোরেশনের সাথে সমন্বয় করে এডিস মশা নিধন করা হচ্ছে’

0

স্পেশাল করেসপন্ডেন্ট, লাইভ নারায়ণগঞ্জ:

সিটি কর্পোরেশনের সাথে সমন্বয় করে এডিস মশা নিধন করা হচ্ছে। ডেঙ্গু নিয়ে আতংকিত হওয়ার কিছু নেই। নারায়ণগঞ্জে এসে এমনটাই জানালেন স্থানীয় সরকার মন্ত্রী তাজুল ইসলাম।

শনিবার দুপুরে নারায়ণগঞ্জের আড়াইহাজার উপজেলার বিশনাদী ফেরীঘাট ও সংশ্লিষ্ট এলাকায় মেঘনা নদী হতে ঢাকা ওয়াসা কর্তৃক বাস্তবায়নাধীন ঢাকা এনভায়রনমেন্টাল সাসটেইনেবল ওয়াটার সাপ্লাই (ডিইএমডব্লিউএসপি) এবং সায়েদাবাদ পানি শোধনাগার ফেজ-৩ প্রকল্পের কার্যক্রম পরিদর্শন ও মেঘনা নদী দূষন ও দখলরোধ বিষয়ক মতবিনিময় সভা শেষে সাংবাদিকদের এসব কথা বলেন মন্ত্রী।

সবাইকে সচেতন হওয়ার আহ্বান জানিয়ে মন্ত্রী বলেন, ডেঙ্গু মশার বংশ যেন বিস্তার না করতে পারে সে জন্য সবার বাড়িতে প্রয়োজনীয় ব্যবস্থা নিলে ডেঙ্গু প্রকোপ নিয়ন্ত্রন করা সম্ভব।

মন্ত্রী জানান, মেঘনা নদী যেন আর দূষণ ও দখল না হয় সেজন্য নদীকে আগের মতো দূষণমুক্ত পরিবেশে ফিরিয়ে আনার ব্যাপারে বিস্তারিত আলোচনা হয়েছে। এছাড়া শিল্প বর্জ্য সহ সব ধরনের বর্জ্য মুক্ত রাখতে ব্যবস্থা নেয়া হয়েছে। এজন্য সরকার একটি উচ্চ পর্যায়ের কমিটি গঠন করেছে।

মেঘনা নদী দূষণের উৎস, কারন ও সম্ভাব্য সমাধানের উদ্দেশ্যে এ পরিদর্শন ও মতবিনিময়ের আয়োজন করা হয়। এ মতবিনিময়ে স্থানীয় সংসদ সদস্য নজরুল ইসলাম বাবু, স্থানীয় সরকার বিভাগের সচিব হেলালুদ্দিন আহমেদ, প্রধান মন্ত্রীর কার্যালয়ের এসডিজি বিষয়ক মূখ্য সমন্বয়কারী আবুল কলাম আজাদ, ওয়াসার ব্যবস্থাপনা পরিচালক তাসমিন এ খান ও বিদেশী দাতা সংস্থার প্রতিনিধিগন অংশ নেন।

এসময় স্থানীয় সরকার বিভাগের উর্দ্ধতন কর্মকর্তা, পরিবেশ অধিদপ্তরের কর্মকর্তা, বিআইডব্লিউটিএ চেয়ারম্যান এবং নারায়ণগঞ্জ, মুন্সিগঞ্জ, নরসিংদী, চাঁদপুর, কিশেরগঞ্জ ও ব্রাম্মণবাড়িয়া জেলার জেলা প্রশাসক, নদী তীরবর্তী উপজেলা সমূহের চেয়ারম্যান ও উপজেলা নির্বাহী কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন।

মতবিনিময় শেষে জার্মানীর রাষ্ট্রদূত এইচ ই পিটার ফারেন হোল্টজ মতবিনিময় সভার আলোচনার প্রতি সন্তোষ প্রকাশ করে জানান, জার্মান, ডেনমার্ক, ফান্সসহ ইউরোপীয় ইউনিয়ন বাংলাদেশকে ৫শ’ ৫০ মিলিয়ন মার্কিন ডলার সহায়তা দিবে।

0