না.গঞ্জে এসে নৌ-পরিবহন প্রতিমন্ত্রী ‘নদী হচ্ছে ব্লু-ইকোনোমি’

0
লাইভ নারায়ণগঞ্জ: ঢাকার চারপাশের নদী দূষন রোধে শিল্প এলাকার কারখানা মালিকদের ইটিপি প্লান্ট স্থাপনের নির্দেশ দেয়া হয়েছে। এ নিয়ে পরিবেশ অধিদপ্তর ও ওয়াসা কাজ করছে।
বিআইডব্লিউটিএ পাইলট প্রকল্প হিসেবে রাজধানীর সদরঘাটে দুটি ইটিপি প্লাট স্থাপন করেছে। এটি যদি আশাব্যঞ্জক হয় তবে ঢাকার চারপাশের নদী তীরের দুষিত পানি এসে পড়ছে এমন ৫০ টি স্থানে এই ইটিপি প্লান্ট স্থাপন করা হবে ।
মঙ্গলবার (১০মার্চ) বিকেলে বুড়িগঙ্গা নদীর পাগলায় নদী থেকে পণ্য উঠানামা কাজে ব্যবহার করার জন্য ৬টি জেটি নির্মাণ কাজের উদ্বোধন করতে গিয়ে নৌ পরিবহন প্রতিমন্ত্রী এসব কথা বলেন।নৌ পরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী বলেন, নদীপথে অর্থনৈতিক কর্মক্ষেত্র তৈরি করতে শেখ হাসিনার সরকার বদ্ধপরিকর। নদী হচ্ছে ব্লু-ইকোনোমি। এই নদীগুলো এতোদিন ব্যবহৃত হয়েছে অপরিকল্পিকত ভাবে। পরিকল্পিতভাবে নদী পথ ব্যবহারের লক্ষ নিয়েই বিআইডব্লিউটিএ কাজ শুরু করেছে।

এসময় তার সাথে উপস্থিত ছিলেন সংসদ সদস্য সৈয়দ আবু হোসেন বাবলা, সানজিদা খানম, কেন্দ্রীয় শ্রমিক লীগের শ্রমিক কল্যান বিষয়ক সম্পাদক কাউসার আহমেদ পলাশ, নৌ পরিবহন মন্ত্রনালয়ের সচিব মোহাম্মদ মেজবাহউদ্দিন চৌধুরী, বিআইডব্লিইটিএ’র চেয়ারম্যান কমোডর গোলাম সাদেকসহ বিআইডব্লিউটিএ’র উর্ধ্বতন কর্মকর্তারা।

রাজধানীর চারপাশের নদীর ( বুড়িগঙ্গা, তুরাগ, শীতলক্ষ্যা ও বালু) স্থায়ী ভাবে দখল ও দুষণ মুক্ত করতে পরিকল্পিত উন্নয়ন প্রকল্প বাস্তবায়ন  কাজ শুরু করেছে নৌ পরিবহন মন্ত্রনালয়। ঢাকার চার পাশের নদী  তীরে সীমানা পিলার স্থাপন, তীররক্ষা ওয়াকওয়ে ও জেটিসহ আনুষাঙ্গিক অবকাঠামো নির্মাণ কাজের জন্য  ৮’শ ৪৮ কেটি ৫৫ লক্ষ টাকার একটি প্রকল্প শুরু হয়েছে। সেই প্রকল্পের অংশ হিসেবে এই ছয়টি জেটি নির্মাণ করা হচ্ছে।

0