না.গঞ্জে চলছে কোভিডের টিকা তৈরির মাঠ পর্যায়ে কাজ

0

স্টাফ করেসপন্ডেন্ট, লাইভ নারায়ণগঞ্জ: এবার বাংলাদেশেই করোনাভাইরাসের ভ্যাকসিন তৈরি শুরু করার দাবি জানিয়েছে একটি প্রতিষ্ঠান। এরই মধ্যে রাজধানীর তেজগাঁও এলাকায় নিজস্ব ল্যাবে এবং নারায়ণগঞ্জের রূপগঞ্জ এলাকায় মাঠ পর্যায়ে এই গবেষণা কার্যক্রম শুরু করেছে।

গত ১ জুলাই বাংলাদেশে প্রথমবারের মতো এ টিকা উদ্ভাবনের দাবি করে ওষুধ প্রস্তুতকারী প্রতিষ্ঠান গ্লোব ফার্মাসিউটিক্যালস গ্রুপ অব কোম্পানিজ লিমিটেডের সহযোগী প্রতিষ্ঠান গ্লোব বায়োটেক লিমিটেড।

তাদের তাবি, এরই মধ্যে প্রাণীর শরীরে এই ভ্যাকসিন প্রয়োগ করে তুলনামূলক সন্তোষজনক অগ্রগতি পাওয়া গেছে বলে দাবি করা হয়েছে।

প্রতিষ্ঠানটি গত ৮ মার্চ এই টিকা তৈরির কাজ শুরু করে। সংবাদ সম্মেলনে প্রতিষ্ঠানটির পক্ষ থেকে জানানো হয়, সব ধাপ পার হতে পারলে আগামী ছয় থেকে সাত মাসের মধ্যে টিকা বাজারে আনা সম্ভব হবে।

গ্লোব ফার্মাসিউটিক্যালসের স্বত্বাধিকারী মো. হারুন-অর-রশিদ বলেন, ‘আমাদের গবেষকদল কভিড-১৯-এর ভ্যাকসিন নিয়ে কাজ শুরু করেছে দেশের কোনো ভাইরাসের সংক্রমণ শুরুর পর থেকেই। এ ক্ষেত্রে আমেরিকান বিভিন্ন ল্যাবের মান বজায় রেখেই এই গবেষণা শুরু করা হয়। এখন আমরা এই গবেষণার আনুষ্ঠানিক কার্যক্রম শুরুর জন্য প্রয়োজনীয় প্রটোকল তৈরি করে সরকারের কাছে জমা দেব অনুমোদনের জন্য।’

0