না.গঞ্জে দেড় বছরে ৭ হিজড়ার এইডস শনাক্ত

0

লাইভ নারায়ণগঞ্জ: গত দেড় বছরে নারায়ণগঞ্জে সরকারিভাবে ৭ জন এইডস রোগী হিসেবে শনাক্ত করা হয়েছে। এদের মধ্যে দুইজন মারা গেছেন। বাকি পাঁচজনকে ঢাকার একটি হাসপাতালে চিকিৎসা দেওয়া হচ্ছে। তবে অবাক করার মতো ব্যাপার হলো, এই সাতজনের সবাই হিজড়া।

গত ১২ নভেম্বর দুপুরে নারায়ণগঞ্জ সিভিল সার্জন কার্যালয়ের এক সভায় এ কথা জানান জেলা সিভিল সার্জন ডা. ইমতিয়াজ।

সিভিল সার্জন জানান, ২০১৮ সাল থেকে শুরু করে চলতি বছরে ১৫৯ জন হিজড়ার স্বাস্থ্য পরীক্ষা করে তাদের ৭ জনের শরীরে এইচআইভি পজিটিভ হিসেবে শনাক্ত করা হয়। এর পাশাপাশি ৪২০ জন টিবি স্ক্রিনিং করে ৩ জনকে শনাক্ত করা হয়েছে। তাদেরও ঢাকায় চিকিৎসা দেওয়া হচ্ছে।

ওই সময় এইচআইভি প্রতিরোধে সবাইকে সচেতন হওয়ার তাগিদ দিয়ে নারায়ণগঞ্জের সিভিল সার্জন বলেন, এইচআইভি বা এইডস রোগ কি মানুষ যদি জানতো তাহলে এই রোগ থেকে দেশ মুক্ত থাকত।

ওই সভায় তিনি বলেন, যদি কোন ট্রাক ড্রাইভার এইডস রোগে আক্রান্ত হয়ে তার স্ত্রীর সঙ্গে সহবাস করে, তাহলে তার স্ত্রী ও আসা সন্তানরা এই রোগে আক্রান্ত হবেন। স্ত্রী ছাড়া কারো সঙ্গে যৌন সম্পর্ক থাকা উচিত নয়। যৌন সম্পর্ক স্থাপনের সময় নিরাপত্তার ব্যবস্থা নেওয়া হলে এইডস থেকে মুক্ত থাকতে পারবেন। আপনি যার সঙ্গে যৌন সর্ম্পক স্থাপন করছেন সে এইডসে আক্রান্ত কি না তা বোঝা যায় না।

তিনি আরো বলেন, বর্তমানে অনেক জরুরী রক্ত প্রয়োজন হয়। সে কারণে রেডিমেট রক্ত কিনে এইডসে আক্রান্ত হয়েছেন এমন অনেক রোগী শনাক্ত করা হয়েছে। তাই রক্ত দেয়া-নেয়ার ক্ষেত্রে সতর্কতা অবলম্বনের পাশাপাশি এইডসের ভয়াবহ পরিণতি সম্পর্কে সমাজের কাছে তা তুলে ধরারও আহবান জানান তিনি।

 

না.গঞ্জে এইডস আক্রান্তের সংখ্যা ৮১ তে দাঁড়িয়েছে

0