না.গঞ্জে বিআরটিসিতেও ৩০ টাকার ভাড়া ৫০!

0

স্টাফ করেসপন্ডেন্ট, লাইভ নারায়ণগঞ্জ: করোনাভাইরাসের সংক্রমণজনিত উদ্ভূত পরিস্থিতিতে ঢাকা-নারায়ণগঞ্জ রোডে ৩০ টাকার ভাড়া ৫০ টাকা নির্ধারণ করেছে বিআরটিসি কর্তৃপক্ষ। যদিও একই রোডে আরও দু’টি বেসরকারি পরিবহন বন্ধন ও উৎসবে ভাড়া নির্ধারণ হয়েছে ৫৮ টাকা করে।

রোববার (৩১ মে) দুপুরে বাসভাড়া নিয়ে মন্ত্রণালয়ে বৈঠকের পর এ সিদ্ধান্ত নেয় পরিবহন গুলোর মালিক সমিতির নেতারা। আগামী ১ জুন থেকে এ ভাড়া কার্যকর হবে।

সরকার সীমিত আকারে গণপরিবহন চালুর ঘোষণা দেওয়ার পর বাস-মিনিবাসে ৫০ শতাংশ আসন ফাঁকা রাখার সিদ্ধান্ত নেয় বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষ (বিআরটিএ)। এ পরিস্থিতিতে পরিবহন মালিকেরা লোকসান এড়াতে ভাড়া বাড়ানোর দাবি জানান। প্রথমে ৮০ শতাংশ ভাড়া বাড়ানোর কথা শুনা গেলেও সমালোচনার মুখে ৬০ শতাংশ বৃদ্ধির সিদ্ধান্ত নিয়েছে সড়ক পরিবহন মন্ত্রণালয়। সেই সিদ্ধান্ত অনুযায়ী তাদের ভাড়া নির্ধারণ করেছে কর্তৃপক্ষ।

নারায়ণগঞ্জে বিআরটিসির সহযোগী প্রতিষ্ঠান উৎসব পরিবহনের মালিক কামাল মৃধা লাইভ নারায়ণগঞ্জ জানান, সরকারের সিদ্ধান্ত মেনে ১ জুন বিআরটিসির ডাবল ডেকার সার্ভিস চালুর সকল ধরণের প্রস্তুতি নেওয়া হয়েছে। এর বাহিরেও যাত্রীদের সুবিধার্থে নানা উদ্যোগ নেওয়া নেওয়া হয়েছে। প্রতি ১০ মিনিট পর পর একটি করে বাস ছাড়া হবে। ১ নং রেল গেইট থেকে ২০ জন, ২নং গেইট থেকে ১০ জন ও বাকি শূণ্য সিটে চাষাঢ়া থেকে তোলা হবে। এছাড়া ছাত্রীদের স্বাস্থ্য সুরক্ষাকে সবচে বেশি প্রধান্য দেওয়া হবে বিআরটিসিতে।

এদিকে, করোনাভাইরাসের এ পরিস্থিতিতে গণপরিবহনের ভাড়া বৃদ্ধির সিদ্ধান্ত প্রত্যাহার না করলে আন্দোলনের ঘোষণা দিয়েছে বাংলাদেশের কমিউনিস্ট পার্টির নারায়ণগঞ্জ জেলা সভাপতি হাফিজুল ইসলাম।

0