না.গঞ্জে বিচার বিভাগের নতুন অধ্যায়ের যাত্রা শুরু

0

স্টাফ করেসপন্ডেন্ট, লাইভ নারায়ণগঞ্জ: নারায়ণগঞ্জেও শারীরিক উপস্থিতি ছাড়া তথ্য প্রযুক্তি ব্যবহার করে ভার্চুয়াল উপস্থিতির মাধ্যমে আদালতের বিচার কার্যক্রম শুরু হয়েছে।

করোনা ভাইরাসের সংক্রমন রোধে সরকার ঘোষিত ছুটি ও অবকাশকালে ভার্চুয়াল উপস্থিতির মাধ্যমে আদালতের বিচার কার্যক্রম শুরু হয়েছে। এর মধ্য দিয়ে দেশের বিচার বিভাগ নতুন এক অধ্যায়ের যাত্রা শুরু করেছে, যা দেশের বিচার বিভাগের ইতিহাসে প্রথমও।

দেশে বিচার বিভাগের নতুন এক অধ্যায়ের যাত্রা শুরু হলেও এতে হিমশিম খাচ্ছে আইনজীবীসহ সাধারণ মানুষ। জামিন আবেদন জমা পড়লেও নিয়ম মোতাবেক জমা না দেওয়া ফেরত দেওয়া হয়েছে। পূর্ণরায় নিয়ম মোতাবেক জমা দেওয়ার জন্য নিয়মনীতি অনুসরণ করানো হচ্ছে।

এবিষয়ে নারায়ণগঞ্জ জেলা ও দায়রা জজ আদালতে পাবলিক প্রসিকিউটর (পিপি) এস এম ওয়াজেদ আলী খোকন বলেন, নারায়ণগঞ্জেও তথ্য প্রযুক্তি ব্যবহার করে ভার্চুয়াল উপস্থিতির মাধ্যমে আদালতের বিচার কার্যক্রম শুরু হয়েছে। প্রায় ১০টা জামিন আবেদনও জমা পড়েছে। কিন্তু তা নিয়ম মোতাবেক ঠিকমত পাঠানো হয়নি বলে আবার সঠিক নিয়ম মোতাবেক পাঠানোর জন্য ফেরত দেওয়া হয়েছে।

পাশাপাশি তিনি এও বলেন, বিচার বিভাগের এই নিয়ম, একেবারেই নতুন। তাই সাধারণ মানুষের পাশাপাশি আইনজীবীরা বুঝতে পারছেনা। তাদের নিয়ম-কানুন আগে একবার বুঝানো হয়েছে কিন্তু বিষয়টি তারা ঠিকমত অবগত না হওয়া পূর্ণরায় আবার তাদের নিয়মনীতি সম্পর্কে অবগত করা হচ্ছে।

নারায়ণগঞ্জ বারের সিনিয়র আইনজীবী ও মহানগর বিএনপির সিনিয়র সহ সভাপতি এড. সাখাওয়াত হোসেন খান বলেন, যে নতুন আইন খুলেছেন তা সাধারণ মানুষসহ আইনজীবীরাও এখন পর্যন্ত তা বুঝছেনা। তথ্য প্রযুক্তির সাথে অনেকে সংপৃক্তনা। তরপরও আমরা চেষ্টা করছি বিষয়টা কিভাবে সহজ করা যায়। যাতে এ দূর সময়ে মানুষকে সহায়তা করা যায়।

প্রসঙ্গত, দেশব্যাপী করোনা ভাইরাস রোগের সংক্রমণ মোকাবেলায় এবং এর ব্যাপক বিস্তার রোধ কল্পে সতর্কতামূলক ব্যবস্থা হিসেবে আগামী ১৬মে পর্যন্ত সকল আদালতে ছুটি ঘোষণা করা হয়েছে। উদ্ভূত পরিস্থিতিতে ছুটির সময়ে (সাপ্তাহিক ও সরকারি বর্ষপঞ্জিতে ঘোষিত ছুটি ছাড়া) বিভাগীয় বিশেষ জজ, সাইবার ট্রাইব্যুনালের বিচারক ও মানবপাচার অপরাধ দমন ট্রাইব্যুনালের বিচারককে “আদালত কর্তৃক তথ্য-প্রযুক্তি ব্যবহার অধ্যাদেশ ২০২০ এবং এই আদালতের জারি করা “বিশেষ প্রাকটিস নির্দেশনা” অনুসরণ করে শুধু জামিন সংক্রান্ত বিষয় সমূহ তথ্য প্রযুক্তি ব্যবহার করে ভার্চুয়াল উপস্থিতির মাধ্যমে নিষ্পত্তি করার উদ্দেশ্যে আদালতের কার্যক্রম পরিচালনা করা প্রসঙ্গে বিজ্ঞপ্তি সুপ্রিম কোর্টের ওয়েব সাইটে প্রকাশ করা হয়েছে।

এই আদেশ অবিলম্বে কার্যকর হবে এবং পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত বহাল থাকবে বলেও বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়।

0