না.গঞ্জে ভয়ঙ্কর করোনা: ১দিনে ৭মৃত্যু, ডিসি-এসপিসহ শীর্ষ ৬ কর্মকর্তা কোয়ারেন্টিনে

0

লাইভ নারায়ণগঞ্জ: করোনা আতঙ্কটা দিন দিন নারায়ণগঞ্জে বিস্তৃতি বাড়ছে। জেলার গন্ডি ছাড়িয়ে সারাদেশেই এখন করোনার ভয়ঙ্কর রূপের নাম নারায়ণগঞ্জ হয়ে দাড়িয়েছে। এ জেলার কোন বাসিন্দা অন্যত্র গেলেই সাথে সাথে অ্যাকশন হচ্ছে- হোম কোয়ারেন্টিন অথবা লকডাউন।

বাংলাদেশে করোনাভাইরাসের প্রথম রোগী পাওয়া গিয়েছিল নারায়ণগঞ্জেই; এখন ঢাকার পর নারায়ণগঞ্জেই রোগীর সংখ্যা বেশি। সীমিত এলাকায় বেশি রোগী পাওয়ার ঘটনা যে স্থানগুলোতে ঘটছে, তার মধ্যে নারায়ণগঞ্জে সেই ক্লাস্টার পাওয়ার কথা আগেই জানিয়েছিল আইইডিসিআর।

নারায়ণগঞ্জ সিটি করপোরেশন সূত্রে জানা গেছে, ক‌রোনাভাইরাস জ‌নিত ও উপস‌র্গে শুধুমাত্র এনসিসি’র অধীনের অঞ্চলে ১৮ ঘন্টায় ৭ জনের মৃত্যু হয়েছে। এর মধ্যে জ্বর ও শ্বাসকষ্ট নিয়ে দুই ব্যক্তি মারা যাওয়ার পরও সাধারণ নিয়মে দাফন করা হয়েছে। সংরক্ষণ করা হয়নি নমুনাও।

৭ এপ্রিল ২৪ ঘণ্টায় সারাদেশে যে নতুন ৪১ রোগী শনাক্ত হয়েছিল, তার মধ্যে ১৫ জনই নারায়ণগঞ্জের। এরপরই পূর্ণ লকডডাউন করা হল জেলাটিকে। তার মধ্যেও ৮ এপ্রিল আরও ৮ জন শনাক্ত হয়েছে। সরকারি হিসেবে দেশে এই পর্যন্ত যে ২০ জন কোভিড-১৯ রোগী মারা গেছে, তার ৫ জন নারায়ণগঞ্জের।তবে, বিভিন্ন গণমাধ্যম, পুলিশ ও স্থানীয় কাউন্সিলরদের দেওয়া তথ্য মতে, নারায়ণগঞ্জে করোনায় কিংবা উপসর্গ নিয়ে মৃত্যু হয়েছে ব্যক্তির সংখ্যা ১১ জন।

এদিকে, বুধবার রাত থেকে চিন্তার রেখায় ভাজঁ ইকটু বেশিই পরেছে। গণমাধ্যমে যখন খবর প্রকাশ হয় জেলার শীর্ষ কর্মকর্তাদের কোয়ারেন্টিন বা আইসোলেশনে থাকার বিষয়টি। করোনা প্রতিরোধ বা পরিস্থিতি মোকাবেলায় শুরু থেকে ওই কর্মকর্তাবৃন্দ পরিশ্রম করছেন।

সূত্র জানায়, নারায়ণগঞ্জের জেলা করোনা প্রতিরোধ কমিটির সভাপতি ও জেলা প্রশাসক (ডিসি) মোঃ জসিম উদ্দিন, জেলা পুলিশ সুপার (এসপি) জায়েদুল আলম, জেলা করোনা প্রতিরোধ কমিটির সদস্যসচিব ও জেলা সিভিল সার্জন ডাঃ মোহাম্মদ ইমতিয়াজ, সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) নাহিদা বারিক, সদর হাসপাতালের আবাসিক মেডিক্যাল অফিসার (আরএমও) ডাঃ মোঃ আসাদুজ্জামান হোম কোয়ারেন্টিনে রয়েছেন এবং করোনা ফোকাল পারসন উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. জাহিদুল ইসলাম আইসোলেশনে আছেন।

বুধবার দুপুরে জেলা প্রশাসক জসিম উদ্দিনের করোনাভাইরাস পরীক্ষার জন্য নমুনা সংগ্রহ করে ঢাকায় আইইডিসিআরে পাঠানো হয়েছে।

খোঁজ নিয়ে জানা গেছে, জেলা প্রশাসক ও সিভিল সার্জন এবং জেলা করোনা ফোকাল পারসন উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা জাহিদুল ইসলাম তাঁরা কেউ বুধবার অফিস করেননি। তবে তাঁদের সঙ্গে মুঠোফোনে যোগাযোগ করে পাওয়া গেলেও জেলা প্রশাসক জসিম উদ্দিনের মুঠোফোন রিসিভ করেন অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) সেলিম রেজা। এ ছাড়া জেলা পুলিশ সুপার জায়েদুল আলমও বুধবার অফিসে আসেননি। তাঁর কোয়ারেন্টিনে থাকার বিষয়টি পুলিশের একাধিক কর্মকর্তা নিশ্চিত করেছেন।

তাঁর কোয়ারেন্টিনে থাকার বিষয় জানতে চাইলে এসপি জায়েদুল আলম বলেন, ‘আমি সুস্থ আছি। আমি কোয়ারেন্টিনে নেই। তবে ডিসি ও সিভিল সার্জন একটু অসুস্থ। এ ছাড়া উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা জাহিদুল ইসলামের করোনা সন্দেহ হওয়ায় যেহেতু তাঁর সংস্পর্শে ছিলাম, তাই বাড়িতেই অফিস করছি। আর এই মুহূর্তে আমাদের সবার সামাজিক দূরত্ব মেনে পরিস্থিতি মোকাবিলা প্রয়োজন।’

এ বিষয়ে অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) সেলিম রেজা বলেন, ‘জেলা প্রশাসক বাড়িতে আছেন। জনসমাগম যাতে কম হয় এ কারণে অফিসে কম সময় দেওয়া হচ্ছে। তবে আমাদের সব কাজ চলছে।’ করোনার নমুনা পরীক্ষার বিষয়ে প্রশ্ন করা হলে তিনি বলেন, ‘তিনি (ডিসি) কাশিসহ অসুস্থ অনুভব করেছিলেন। এ কারণে ভাবির পরামর্শে করোনা পরীক্ষার জন্য নমুনা সংগ্রহ করা হয়েছে। তবে তিনি এখন সুস্থ আছেন। চিন্তিত হওয়ার কিছু নেই।’

এ ব্যাপারে জেলা সিভিল সার্জন মোহাম্মদ ইমতিয়াজ বলেন, ‘আমি আসলে কোয়ারেন্টিনে আছি। বাসায় বসে অফিস করছি। টেলিফোনে নির্দেশ দিচ্ছি।’

এ বিষয়ে যোগাযোগ করা হলে করোনাবিষয়ক জেলা ফোকাল পারসন ও উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা জাহিদুল ইসলাম বলেন, ‘আমি আইসোলেশনে আছি। শরীর ভালো না, অসুস্থ। মুঠোফোনে যতটুকু পারছি চালিয়ে যাচ্ছি।’

অপরদিকে জেলা সিভিল সার্জন দপ্তরের কন্ট্রোল রুম থেকে লুৎফর রহমান বলেন, জেলা সিভিল সার্জন ডাঃ মোহাম্মদ ইমতিয়াজ এবং আবাসিক মেডিক্যাল অফিসার (আরএমও) ডাঃ আসাদুজ্জামান করোনা ভাইরাসের কারনে হোম কোয়ারেন্টাইনে রয়েছেন ।

স্বাস্থ্য বিভাগের কর্মকর্তা জানান, কোয়ারেন্টিনে থাকা অবস্থায় তাঁদের শরীরে জ্বর ও কাশি এগুলো দেখা দিলে তাঁদেরও করোনাভাইরাস পরীক্ষা করাতে হবে।

উল্লেখ্য, নারায়ণগঞ্জে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে এক নারীসহ ছয়জনের মৃত্যু হয়েছে। করোনায় আক্রান্ত হয়েছেন চিকিৎসক, নার্স, ওয়ার্ডবয়সহ মোট ৪৬ জন। তাঁরা আইইডিসিআরের অধীনে চিকিৎসাধীন।

0