না.গঞ্জে মসজিদ কমিটিতেও ভোটের লড়াই (ভিডিওসহ)

0

স্টাফ করেসপন্ডেন্ট, লাইভ নারায়ণগঞ্জ: যুগ যুগ ধরে মহল্লার মুরুব্বি, নামাজি, পরহেজগার ও জ্ঞানীদের পরামর্শের ভিত্তিতে গঠন হয়ে আসছে মসজিদ কমিটি গুলো। তবে, এ ক্ষেত্রে ব্যতিক্রম দেখা যাচ্ছে বন্দরের আমিন আবাসিক এলাকার আল-আমিন জামে মসজিদ।

আগামী ১৩ সেপ্টেম্বর (শুক্রবার) মসজিদটিতে হতে যাচ্ছে ভোট গ্রহণ। মসজিদ কমিটির নির্বাচন নিয়ে এলাকাবাসীর দাবি, এই পদ্ধতিতে নির্বাচন হওয়ায় ইতোমধ্যেই অর্থের অপচয়, দলাদলির সৃষ্টি ও কোন্দল বৃদ্ধি পেয়েছে। পাশাপাশি পরষ্পর শত্রুতার স্থায়ী বীজ বপন হচ্ছে।

বন্দরের ২২ নং ওয়ার্ডে আমিন আবাসিক এলাকায় ৫নং রোডে প্রবেশ করতেই চোখে পড়ে ছবি সম্বলিত র‌ং বে রঙ্গের ব্যানার, রাস্তার দুই পাশের বাসা বাড়ি গুলোর দেয়ালে লাগানো হয়েছে পোস্টার, বিতরণ করা হচ্ছে লিফলেট। আর এ মাধ্যম গুলো মধ্য দিয়ে ২টি প্যানেলে বিভক্ত প্রার্থীরা নিজেদের পক্ষে ভোট চাইছেল এলাকাবাসীর কাছে।

মসজিদটির নির্বাচনটি নিয়ে একজন মুসল্লী নাম প্রকাশ না করার শর্তে জানান, আল্লাহর ঘরের খেদমত ও মুসল্লিদের খেদমততো নয়ই বরং সামাজিক পদমর্যাদা বৃদ্ধির অভিলাষে মসজিদ কমিটির এই পন্থায় নির্বাচন হচ্ছে। এটা নৈতিক অবক্ষয় ছাড়া আর কিছু নয়।

তবে, ভোটের মাধ্যমে নির্বাচনের কারণ জানতে চাইলে মসজিদের সভাপতি পদ প্রার্থী মোজাম্মেল হক বলেন, ‘২০১০ সাল থেকে মসজিদ কমিটির বিভিন্ন পদ দখল করে আছে শাহজাহানরা। মসজিদ কমিটির যোগ্যতা ও সদিচ্ছা না থাকলেও বার বার নিজেদের স্ব স্ব পদে বহাল রেখে কমিটি গঠন করতেন। আমার বিষয়টির প্রতিবাদ করে নানা ভাবে প্রস্তাব রেখে ছিলাম। তারা না মানায় আমরা উপজেলা নির্বাহী কর্মকর্তা ও ওসি সাহেবকে জানাই। পরে বাড়ির মালিক, স্থানীয় জনপ্রতনিধি, পুলিশ ও প্রশাসন নিয়ে বসা হলেও সিদ্ধান্ত তারাও মানেনি। আমরাও ছাড়বো না। তাই শেষ পর্যন্ত নির্বাচন করতে বাধ্য হয়েছি।’

ব্যাপারটি নিয়ে প্রতিদ্বন্দ্বী প্যানেলে সাধারণ সম্পাদক প্রার্থী শাহজাহানের মোবাইল ফোনে একাধীকবার যোগাযোগ করার চেষ্টা করা হলেও তার ফোনটি বন্ধ পাওয়া যায়।

একনজরে মসজিদ কমিটির নির্বাচন

আল-আমিন জামে মসজিদ ও পঞ্চায়েত কমিটিতে ২টি প্যানেলে নির্বাচন অনুষ্ঠিত হতে যাচ্ছে। মসজিদটিতে ভোটার রয়েছে ২১৯ জন। প্রিজাইডিং অফিসারের দায়িত্ব পালন করবেন বন্দর উপজেলা পল্লী উন্নয়ন সমবায় অফিসার।

একটি প্যানেলে সভাপতি প্রার্থী হয়েছেন হাজী মোজাম্মেল হক, সহ-সভাপতি আশরাফ উদ্দিন খাঁন, সাধারণ সম্পাদক পদে লুৎফর রহমান, যুগ্ম সাধারণ সম্পাদক পদে মাহবুব-আর-রশিদ ও কোষাধ্যক্ষ প্রার্থী জাহাঙ্গীর আলম সরকার।

প্রতিদ্বন্দ্বী প্যানেলে সভাপতি হিসেবে রয়েছে মো. আব্দুল কাইউম, সহ-সভপতি পতে মো. জিয়াউদ্দিন, সাধারণ সম্পাদক পদে মো. শাহজাহান, যুগ্ম সাধারণ সম্পাদক পদে কাজী মোহাম্মদ আলী ও কোষাধ্যক্ষ পদে লড়ছেন হাজী আমজাদ হোসেন।

0