না.গঞ্জে রথযাত্রা বৃহস্পতিবার

0

লাইভ নারায়ণগঞ্জ: বৃহস্পতিবার থেকে ৯দিন ব্যাপী বর্ণাঢ্য রথযাত্রা। আজকের দিনে রথে চড়ে সুভদ্রা ও বলরামকে সঙ্গে নিয়ে মাসির বাড়ি রওনা দেবেন জগন্নাথ। জগন্নাথদেবের এই রথযাত্রা ঘিরে সাজেছে গোটা শহর। সনাতন ধর্মাবলম্বীরা রথযাত্রা উৎসব উদ্যাপনের প্রস্তুতি নিয়েছেন।
রীতি অনুসারে বৃহস্পতিবার ভোর থেকে শুরু হয়েছে বিশেষ পূজা-অর্চনা। পূজা শেষ হলে বিশেষ কাঠে তৈরি তিনটি সুসজ্জিত রথে একে একে জগন্নাথ, বলরাম ও সুভদ্রাকে বসিয়ে শুরু হয় রথ যাত্রা।
জগন্নাথদেবের রথের নাম নন্দীঘোষ, বলরাম বসবেন তালধ্বজ রথে আর দর্পদলন রথে উঠবেন সুভদ্রা। প্রত্যেকটি রথের একটি বিশেষত্ব রয়েছে। শ্রী শ্রী রাধাগোবিন্দ মন্দির (ইস্কন) আয়োজনে শ্রীশ্রী বলদেব জিউ আখড়া থেকে জগন্নাথ দেবের রথযাত্রা উৎসব হবে। নিতাইগঞ্জ থেকে রথযাত্রা শুরু হয়ে ২নং রেল গেইট, উকিলপাড়া, চাষাঢ়া ঘুরে রথ প্রাঙ্গণে শেষ হবে।
রথযাত্রা উপলক্ষে প্রতিবছরের মতো এবারও প্রচুর লোকের সমাগম হবে নগরীতে। ভিড় সামলাতে প্রস্তুত পুলিশ ও প্রশাসন। মানুষের ভিঙ সামলে নির্বিঘ্নে রথযাত্রা উৎসব সম্পন্ন করতে কঙা নজরদারির ব্যবস্থা করেছে পুলিশ। শুধু রথের রাস্তাতেই নয়, বিভিন্ন রয়েছে বিশেষ নিরাপত্তা ব্যবস্থা ৷
জেলা পুলিশ থেকে জানা গেছে, রথযাত্রা উপলক্ষে প্রতিটি পয়েন্টে পয়েন্টে নিরাপত্তা ব্যবস্থা গ্রহন করা হয়েছে। বিভিন্ন বড় বড় ভবনের ছাদে বাইনোকুলারসহ রুপটপে পুলিশি ডিউটি দেওয়া হয়েছে। এ ছাড়াও ট্রাফিক নিয়ন্ত্রনের জন্য সড়কে পর্যাপ্ত ট্রাফিক পুলিশ মোতায়েন করা হয়েছে। তা ছাড়া সার্বিক নিরাপত্তা ও আইন-শৃঙ্খলা রক্ষার্থে নারায়ণগঞ্জ জেলা পুলিশের পক্ষ হতে সাদা পোষাকে পুলিশ ডিউটি করবে এবং গোয়েন্দা নজরদারি অব্যাহত থাকবে। সার্বিক নিরাপত্তা ও আইন-শৃঙ্খলা রক্ষার্থে নারায়ণগঞ্জ জেলা পুলিশের ২৮৯ পুলিশ সদস্য মোতায়েন থাকবে। নারায়ণগঞ্জ জেলার সুযোগ্য পুলিশ সুপার মোহাম্মদ হারুন অর রশীদ নিজে তদারকি করিবেন এবং জেলা পুলিশের উর্ধ্বতন কর্তৃপক্ষ সার্বক্ষণিক মাঠে থাকবেন।

0