না.গঞ্জে ১০৫৬ কেন্দ্রে খাওয়ানো হচ্ছে ভিটামিন ‘এ’

0

স্টাফ করেসপন্ডেন্ট, লাইভ নারায়ণগঞ্জ: নারায়ণগঞ্জে ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইনের উদ্বোধন করেছেন অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মোহাম্মদ মাসুম বিল্লাহ।

শনিবার (২২ জুন) সকালে সদর উপজেলা পরিষদ টিকা কেন্দ্রে ভিটামিন এ প্লাস ক্যাম্পেইনের উদ্বোধন করেন।

এসময় উপস্থিত ছিলেন নারায়ণগঞ্জ জেলা সিভিল সার্জন ডা. মো. ইমতিয়াজ, নারায়ণগঞ্জ পরিবার পরিকল্পনা বিভাগের উপ-পরিচালক মো. বসিরউদ্দিন, উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. মোঃ জাহিদুল ইসলাম, সদর উপজেলা পরিবার পরিকল্পনা কর্মকর্তা প্রদীপ চন্দ্র রায়, সহকারি কর্মকর্তা সদানন্দ রায়, উপজেলা পরিবার পরিকল্পনা মেডিকেল অফিসার ডা. সেলিমা বেগম, জেলা স্বাস্থ্য তত্বাবধায়ক স্বপন দেবনাথ, স্বাস্থ্য পরিদর্শক মোঃ জাফর ও ইসমাইল হোসেন মাষ্টার মাহিম প্রমূখ।

এবার ৫ উপজেলায় মোট ৪ লাখ ৩৮ হাজার ৪১৯ জন শিশুকে এ ক্যাপসুল খাওয়ানোর লক্ষ্যমাত্রা নির্ধারণ করেছে জেলা সিভিল সার্জন ও সিটি করপোরেশন কার্যালয়। জেলা স্থায়ী ও অস্থায়ী ১০৫৬টি টিকাদান কেন্দ্র, অতিরিক্ত ৪৪টি এবং ভ্রাম্যামাণ ১৫টি কেন্দ্রসহ মোট ১১১৫টি কেন্দ্রে ভিটামিন ‘এ’ক্যাপসুল ক্যাম্পেইন হচ্ছে।

আর তা বাস্তবায়নে লক্ষ্যে কাজ করছে সরকারী, বেসরকারী ও বিভিন্ন সংস্থার ২২৩০ জন (প্রতি কেন্দ্রে ২ জন) স্বাস্থ্য ও পরিকল্পনা বিভাগের র্কর্মী, শিক্ষক ও স্বেচ্ছাসেবী।
জেলায় ৬-১১ মাস বয়সের ৩৫ হাজার ৮৯৫ জন শিশুকে একটি করে নীল রঙের (১ লাখ আইইউ) ভিটামিন ‘এ’ ক্যাপসুল এবং ১২-৫৯ মাস বয়সের ২ লাখ ৭৩ হাজার ৪৫১ জন শিশুকে একটি করে লাল রঙের (২ লাখ আইইউ) ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানো হবে। ২ লাখ ইনটারন্যাশনাল ইউনিটের ক্যাপসুলের সরবরাহ থাকায় প্রতিবারের মতো এবারও এ সিদ্ধান্ত গৃহিত হয় বলে জানিয়েছে সংশ্লিষ্টরা।

এর আগে জানানো হয়েছিলো, ২ লাখ (আইইউ) ক্যাপসুলের স্বল্পতা থাকায় ১২-৫৯ মাস বয়সের ২ লাখ ৭৩ হাজার ৪৫১ জন শিশুকে দুটি করে নীল রঙের (১ লাখ আইইউ) ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানো হবে। তবে সরবরাহ থাকায় সেটির আর প্রয়োজন হচ্ছে না।

0