না.গঞ্জ থেকে ঢাকার দূরত্ব ২০.৫৫ কি.মি, আরেক দফা কমলো ভাড়া

লাইভ নারায়ণগঞ্জ: অবশেষে নির্ধারণ করা হলো ঢাকা-নারায়ণগঞ্জের দূরত্ব। সাথে নির্ধারিত হয়েছে যাত্রীবাহি পরিবহনের ভাড়া, সমাধান হয়েছে গত কয়েক দিন যাবত চলা সমালোচনা আর ক্ষোভের।

নারায়ণগঞ্জ জেলা প্রশাসন থেকে বুধবার (১৭ আগস্ট) এই পথের দূরত্বে পরিমাপ করা হয়। পরে দূরত্ব অনুযায়ী সরকারের নির্ধারণ ভাড়া হিসেবে যাত্রী প্রতি ৫৫ টাকা নির্ধারণ করা হয়।

গত ৫ আগস্ট জ্বালানি তেলের মূল্য বৃদ্ধি করে সরকার। সাথে বাড়তি ভাড়াও কিলোমিটার প্রতি ২ টাকা ৪০ পয়সা নির্ধারণ করে দেওয়া হয়। কিন্তু নারায়ণগঞ্জের বাস মালিকরা, নারায়ণগঞ্জ থেকে ঢাকার দূরত্ব ২৩ কিলোমিটার দাবি ৪৫ টাকা থেকে বাড়িয়ে ৬৫ টাকা ভাড়া নির্ধারণ করেন।

তবে, পথটির দূরত্ব ১৯ কিলোমিটারের বেশি নয়, দাবি করে নারায়ণগঞ্জ যাত্রী অধিকার সংরক্ষন ফোরাম জানান, ভাড়া কোন ভাবেই ৫০ টাকার বেশি নয়। সমালোচনায় পরে বাস মালিকরা আরও ৫ টাকা কমান।

গত ১৪ আগস্ট জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে বাস মালিক, যাত্রী অধিকার সংরক্ষণ ফোরাম ও বিআরটি এর প্রতিনিধিদের সম্মিলিত টীম সরেজমিনে ঢাকা নারায়ণগঞ্জের দূরত্ব পরিমাপে সিদ্ধান্ত গ্রহন করেন নারায়ণগঞ্জ জেলা প্রশাসক মঞ্জুরুল হাফিজ। এ নিয়ে কমিটিও করে দেওয়া হয়।

১৭ আগস্ট সরেজমিনে পরিদর্শন করে দূরত্ব নির্ধারণ ভাড়া ঘোষণা করা হয়।

নারায়ণগঞ্জ জেলা প্রশাসনের অতিরিক্ত জেলা ইসমত আরা জানান, সেই পরিদর্শন টীম নারায়ণগঞ্জ থেকে ঢাকা যাওয়ার পথে ১৯.৯ কিলোমিটার ও ঢাকা থেকে নারায়ণগঞ্জ আসার পথে ২১.২০ কিলোমিটার দূরত্ব নির্ধারণ করেন। সেই হিসাবে গড়ে ২০.৫৫ কিলোমিটার নির্ধারণ করা হয়। ২ টাকা ৪০ পয়সা হিসেবে হয় ৫০ টাকা আর ফাইওভারের টোল নিয়ে হয় ৫৫ টাকা। এ ভাড়া আজ(বুধবার) থেকেই কার্যকর করা হবে। এর ব্যতিক্রম হলে নির্ধারিত মোবাইল টিমের তদারকিতে শাস্তিমূলক ব্যবস্থা নেয়া হবে।