না.ঞ্জের ১১১৫টি কেন্দ্রে খাওয়ানো হবে ভিটামিন ‘এ’ ক্যাপসুল

0

স্টাফ করেসপন্ডেন্ট, লাইভ নারায়ণগঞ্জ: ভিটামিন ‘এ’ এর অভাবজনিত অপুষ্টি ও শিশুমৃত্যুর হার কমানোর লক্ষ্যে ২২ জুন সারাদেশে শুরু হতে চলেছে। তারই ধারাবাহিককতায় একই দিন নারায়ণগঞ্জে ভিটামিন ‘এ’ ক্যাপসুল ক্যাম্পেইন (১য় রাউন্ড) শুরু হবে।

এ উপলক্ষে বুধবার (১৯ জুন) দুপুরে সিভিল সার্জন কার্যালয়ের সম্মেলন কক্ষে এক সাংবাদিক ওরিয়েন্টেশন সভা অনুষ্টিত হয়। সভায় জানানো হয়, এবার সিটি করপোরেশন এলাকা ব্যতিত জেলার ৫ উপজেলায় ৩ লাখ ৯ হাজার ৩৪৬ জন শিশুকে ‘এ’ ক্যাপসুল খাওয়ানোর লক্ষ্যমাত্রা নির্ধারণ করেছে জেলা সিভিল সার্জন।

সভায় সভাপতির বক্তব্যে সিভিল সার্জন ডা. ইমতিয়াজ জানান, এই রাউন্ডে জেলায় ৬-১১ মাস বয়সের ৩৫ হাজার ৮৯৫ জন শিশুকে একটি করে নীল রঙের (১ লাখ আইইউ) ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানো হবে। (২ লাখ আইইউ) ক্যাপসুলের স্বল্পতা থাকায় ১২-৫৯ মাস বয়সের ২ লাখ ৭৩ হাজার ৪৫১ জন শিশুকে দুটি করে নীল রঙের (১ লাখ আইইউ) ভিটামিন ‘এ’ক্যাপসুল খাওয়ানো হবে। সিটি করপোরেশনের এলাকা ব্যতিত জেলা স্থায়ী ও অস্থায়ী ১০৫৬টি টিকাদান কেন্দ্র, অতিরিক্ত ৪৪টি এবং ভ্রাম্যামাণ ১৫টি কেন্দ্রে মোট ১১১৫টি কেন্দ্রে ভিটামিন ‘এ’ ক্যাপসুল ক্যাম্পেইন অনুষ্ঠিত হবে। এছাড়াও সরকারী, বেসরকারী ও বিভিন্ন সংস্থার ২২৩০ জন (প্রতি কেন্দ্রে ২ জন) স্বাস্থ্য ও পরিকল্পনা বিভাগের কর্র্মী, শিক্ষক ও স্বেচ্ছাসেবকের মাধ্যমে জাতীয় ভিটামিন ‘এ’ ক্যাপসুল ক্যাম্পেইন বাস্তবায়নের পরিকল্পনা গ্রহণ করা হয়েছে।

তিনি আরও জানান, ক্যাম্পেইন সফল করতে সর্বত্র মাইকে প্রচারণার ব্যবস্থা এবং স্বাস্থ্য ও পরিবার বিভাগের কর্মীরা বাড়ি বাড়ি গিয়ে দিবসটি সম্পর্কে জনগণকে অবহিত করছেন। জেলা তথ্য বিভাগের সচেতনতামূলক প্রচারণা অব্যহত রয়েছে। জেলার সকল মসজিদের ইমামদের জুম্মার নামাজের খুৎবাসহ অন্যান্য সময়ও এ ক্যাম্পেইন সম্পর্কে জানানোর জন্য ইসলামিক ফাউন্ডেশন নারায়ণগঞ্জ জেলার উপপরিচালককে অনুরোধ করা হয়েছে। জরুরী পরিস্থিতি মোকাবেলার জন্য বিশেষ মেডিকেল টিম গঠন করা হয়েছে।

0