পরিত্যক্ত পলিথিনে হবে জ্বালানি তেল-গ্যাস, উদ্বোধন করলেন আইভী (ভিডিওসহ)

0

স্টাফ করেসপন্ডেন্ট, লাইভ নারায়ণগঞ্জ: বড় পাত্রের ভিতর আগুনে গলছে পরিত্যক্ত পলিথিন। তরল গলা সে পলিথিন বাষ্পীভূত হয়ে পাইপ দিয়ে বের হচ্ছে ফোঁটায় ফোঁটায়। পরে পরিশোধিত হয়ে জেরিকেনে বিন্দু বিন্দু করে জমে তৈরি হচ্ছে অকটেন, পেট্রোল, ডিজেল ও এলপি গ্যাস।

সোমবার (২ সেপ্টেম্বর) দুপুরে ফতুল্লার পঞ্চবটির জৈব সার উৎপাদন কেন্দ্রে এমনই এক প্রকল্পের উদ্বোধন করেন নারায়ণগঞ্জ সিটি করপোরেশনের মেয়র ডা. সেলিনা হায়াত আইভী। এ কার্যক্রমের পরিচালনা করবেন মেঘা অর্গানিক বাংলাদেশ ও তত্ত্বাবধায়নে থাকবে নারায়ণগঞ্জ সিটি করপোরেশন।

প্রকল্পটির মাধ্যমে এখন থেকে ফেলে দেওয়া পরিত্যক্ত পলিথিন, প্লাস্টিক আগুনে গলিয়ে অকটেন, পেট্রোল, ডিজেল ও এলপি গ্যাস তৈরি করবে সংস্থাটি।

এসময় মেয়র বলেন, প্রতিটি পাড়া মহল্লায় পলিথিনের ব্যবহার করে ড্রেনে ফেলা হয়। এতে পরিবেশ নষ্ট হচ্ছে। আর দোষারোপ করা হচ্ছে মেয়রকে। তাই কী ভাবে এই পলিথিন ব্যবহার প্রতিরোধ করা যায় এ ভাবনা থেকেই এ প্রকল্প গ্রহণ করা। এখানে প্রতিটি ওয়ার্ডের কাউন্সিলর, পরিবেশ অধিদপ্তরের কর্মকর্তা আসছেন। আপনারা দায়িত্বসহ সকলকে অবগত করবেন পলিথিন, প্লাস্টিক ও বোতল আলাদা করে রাখতে। এতে যেমন পরিবেশের উন্নয়ন হবে, তেমনি নগরবাসীও উপার্জনের পদ পাবে। মনে রাখবেন এ প্রকল্প নারায়ণগঞ্জের প্রকল্প। আমাদের সকলের প্রকল্প।
এসময় তিনি বলেন, আমরা চেষ্টা করছি পরিষ্কার-পরিছন্ন পরিবেশ গড়াতে। আপনারা সকলে সহায়তা করবেন, আমাদের এই উদ্দেশ্য সফলের জন্য নিজ দায়িত্বে সচেতনতার শহীদ কাজ করবেন ও এগিয়ে আসবেন।

উদ্বোধনী অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন নারায়ণগঞ্জ সিটি করর্পোরেশনের প্যানেল মেয়র আফসানা আফরোজ বিভা, মেঘা অর্গানিক বাংলাদেশ এর পরিচালক মিজানুর রহমান ও বিভিন্ন ওয়ার্ডের কাউন্সিলররা সহ সিটি করর্পোরেশনের কর্মকতারা।

ভিডিও

0