পলিথিন দূর হলো, সচ্ছলতাও এল

0

স্টাফ করেসপন্ডেন্ট, লাইভ নারায়ণগঞ্জ: গতকালও প্লাস্টিক-পলিথিনকে ফেলনা বর্জ্য হিসেবে ভাবতেন নারায়ণগঞ্জবাসী। কিন্তু আজ সেই ফেলনা বর্জ্য সংগ্রহ করতে নারায়ণগঞ্জ সিটি করপোরেশনের স্লোগান ‘প্লাস্টিক-পলিথিন দিন, নগদ টাকা বুঝে নিন’।

সোমবার (২ সেপ্টেম্বর) দুপুরে পঞ্চবটির জৈব সার উৎপাদন কেন্দ্রে ‘পাস্টিক-পলিথিন থেকে ডিজেল উৎপাদন’ প্রকল্পের উদ্বোধন কালে রগদ অর্থে পান্টিক ক্রয়ের ঘোষণাদেন মেয়র আইভী।

নারায়ণগঞ্জে সিটি করপোরেশনের তত্ত্বাবধায়নে মেঘা অর্গানিক বাংলাদেশ এ প্রকল্পটির পরিচালনা করবে।

এসময় মেয়র বলেন, প্রতিটি পাড়া মহল্লায় পলিথিনের ব্যবহার করে ড্রেনে ফেলা হয়। এতে পরিবেশ নষ্ট হচ্ছে। আর দোষারোপ করা হচ্ছে মেয়রকে। তাই কী ভাবে এই পলিথিন ব্যবহার প্রতিরোধ করা যায় এ ভাবনা থেকেই এ প্রকল্প গ্রহণ করা। এখানে প্রতিটি ওয়ার্ডের কাউন্সিলর, পরিবেশ অধিদপ্তরের কর্মকর্তা আসছেন। আপনারা দায়িত্বসহ সকলকে অবগত করবেন পলিথিন, প্লাস্টিক ও বোতল আলাদা করে রাখতে। এতে যেমন পরিবেশের উন্নয়ন হবে, তেমনি নগরবাসীও উপার্জনের পদ পাবে। মনে রাখবেন এ প্রকল্প নারায়ণগঞ্জের প্রকল্প। আমাদের সকলের প্রকল্প।
এসময় তিনি বলেন, আমরা চেষ্টা করছি পরিষ্কার-পরিছন্ন পরিবেশ গড়াতে। আপনারা সকলে সহায়তা করবেন, আমাদের এই উদ্দেশ্য সফলের জন্য নিজ দায়িত্বে সচেতনতার শহীদ কাজ করবেন ও এগিয়ে আসবেন।

প্রকল্পটি বাস্তবায়নকারি প্রতিষ্ঠান মেঘা অর্গানিক বাংলাদেশ এর নির্বাহি পরিচালক মো: মিজানুর রহমান গণমাধ্যমকে জানান, এটি শতভাগ পরিবেশবান্ধব প্রকল্প। সিটি কপোরেশন থেকে প্লাস্টিক ও পলিথিন বর্জ্য মান অনুযায়ী কেজি প্রতি বিশ থেকে ত্রিশ টাকা দরে তারা কিনে নিচ্ছেন। সেই বজ্র্য পলিথিন দিয়ে জ্বালানি প্রতিদিন প্রায় ৫শ’ কেজি ডিজেল, পেট্্েরাল, অকটেন ও কার্বন সহ বিভিন্ন ধরণের জ¦ালানি তেল উৎপাদন করা হবে। পলিথিন বর্জ্য দিয়ে জ¦ালানি তেল উৎপাদন প্রায় শতভাগ লাভজনক প্রকল্প। তিনি জানান, যে কোন প্রতিষ্ঠান এটি করতে পারে। প্লাস্টিক পলিথিনের প্রাপ্যতা সাপেক্ষে পরবর্তীতে এর উৎপাদন আরও বাড়ানো হবে বলে জানান প্রতিষ্ঠানটির নির্বাহি পরিচালক।

উদ্বোধনী অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন নারায়ণগঞ্জ সিটি করর্পোরেশনের প্যানেল মেয়র আফসানা আফরোজ বিভা, মেঘা অর্গানিক বাংলাদেশ এর পরিচালক মিজানুর রহমান ও বিভিন্ন ওয়ার্ডের কাউন্সিলররা সহ সিটি করর্পোরেশনের কর্মকতারা।

এ সংক্রান্ত নিউজ পড়তে ক্লিক করুন
পরিত্যক্ত পলিথিনে হবে জ্বালানি তেল-গ্যাস, উদ্বোধন করলেন আইভী

0