পেঁয়াজের পর সোনারগাঁয়ে আদার বাজারেও ঝাঁজ বেড়েছে

0

লাইভ নারায়ণগঞ্জ: ভারত থেকে পেঁয়াজ রপ্তানী বন্ধ হওয়ার পর দেশের বাজারে বেড়েছে পণ্যটির দাম। ৪০ টাকা কেজি দরের দেশি পেঁয়াজ ৯০ টাকা দরে বিক্রি শুরু হওয়ার পর এবার আদার বাজারেও ঝাঁজ বেড়েছে। যেখানে আগে আদা বিক্রি হতো ১৭০ টাকা সেখানে বর্তমানে বিক্রি হচ্ছে ২৮০ টাকায়। এছাড়া অন্য জিনিসপত্রের দাম সহনীয় পর্যায়ে রয়েছে।

উপজেলার সবচেয়ে বড় কাঁচা বাজার মোগরাপাড়া, কাঁচপুর ও মেঘনা শিল্পাঞ্চলের নিত্য প্রয়োজনীয় দোকানগুলোতে গুলো ঘুরে দেখা গেছে, পিয়াজ ব্যবসায়ীরা আগের চেয়ে অনেক কম পিয়াজ দোকানে রেখে বিক্রি করছেন। এছাড়া আদার দাম হঠাৎ বেড়ে যাওয়ায় তারা দেশী আদা বিক্রি করেছেন। দোকানিরা জানান, হঠাৎ পিয়াজের দাম বেড়ে যাওয়ায় তারা চাহিদার তুলনায় অনেক কম পিয়াজ মজুদ করছেন। এছাড়া প্রশাসনের মোবাইল কোর্ট পরিচালনা করার ভয়ে বেশী পিয়াজ কিনছেন না। যা দরকার তা প্রতিদিন এনে প্রতিদিন বিক্রি করে শেষ করে পরের দিন আবার কিনে আনেন। আদার ব্যাপারে তারা জানান হঠাৎ করে বিদেশী আদার দামও বেড়ে গেছে সেজন্য বিদেশী আদা তেমন দোকানে রাখছেন না। বিদেশী আদা সুন্দর হলেও এখন তারা কমদামে দেশী ও ক্যারেরার আদা বিক্রি করছেন।

পিয়াজ ও আদা কিনতে আসা ক্রেতা জানান, হঠাৎ করে পিয়াজ ও আদার দাম বেড়ে যাওয়ায় বিপাকে পড়েছি। যেখানে আগে ৫ কেজি পিয়াজ কিনতাম সেখানে এখন ২ কেজি কিনছি।

0