প্রাইমারী শিক্ষার বিষয়ে চার কাউন্সিলরের পরামর্শ

0

লাইভ নারায়ণগঞ্জ: নারায়ণগঞ্জে অনুষ্ঠিত হয়েছে উপানুষ্ঠানিক শিক্ষা ব্যুরো প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় চতুর্থ প্রাথমিক শিক্ষা উন্নয়ন কর্মসূচি (পিইডিপি-৪) সাব-কম্পোনেন্ট ২.৫ আউট অব স্কুল চিলড্রেন এডুকেশন প্রোগ্রাম বাস্তবায়ন বিষয়ক অবহিতকরণ কর্মশালা। সেখানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন নারায়ণগঞ্জ সিটি কর্পোরেশনের চারজন কাউন্সিলর।

বুধবার ( ১০ ফেব্রুয়ারী ) সকালে ১০টায় নগরীর হিরা ড্রাগন পেলেস রেস্টুরেন্ট অ্যান্ড পার্টি সেন্টারে ঢাকা আহছানিয়া মিশনের সহযোগিতায় ডোক্যাপক অনুষ্ঠানটি আয়োজন করে। যাতে সভাপতিত্ব করেন এনসিসি’র সংরক্ষিত মহিলা কাউন্সিলর শারমিন হাবিব বিন্নী।

উক্ত কর্মশালায় এনসিসি ১৩নং ওয়ার্ড কাউন্সিলর খোরশেদ বলেন, নারায়ণগঞ্জ পৌরসভা থেকে সিটি কর্পোরেশনের মাধ্যমে আনন্দ স্কুল পরিচালনা করা হচ্ছে। দীর্ঘদিন যাবৎ কাউন্সিলর মাধ্যমে স্কুল পরিচালনা করায় এটা শক্তিশালী রূপ নিয়েছে। আমাদের চেয়ে প্রভাবশালী কাউন্সিলর হলেন ঢাকা ও চট্টগ্রামের সিটিতে। আমরা চেয়ারম্যান মেম্বার মত মানুষের কাছে থাকে। ৬০ শিক্ষার্থীর মাসিক বেতন আমি পরিশোধ করি। ৮-১৪ বছরের শিশু পরিবারকে আমাদের অনেক সময় পাশে থাকে না। কারণ এই পড়াশোনা থেকে গার্মেন্টে চাকরি করতে খুশী হচ্ছে পরিবার। কিন্তু সেই শিশুদের ভবিষ্যৎ হয়ে যাচ্ছে অন্ধকারে।

এনসিসি ১৭নং ওয়ার্ড কাউন্সিলর আব্দুর করিম বাবু বলেন, শিক্ষা পাঠদানে চাহিদা পূরণ করতে হবে। ১০ শিক্ষকের মাধ্যমে শিক্ষার্থীদের পাঠদান করা আহবান জানান।

এনসিসি ১৫নং ওয়ার্ড কাউন্সিলর অসিত বরণ বিশ্বাস বলেন, আনন্দ স্কুল চালু করার পর অনেক প্রাথমিক বিদ্যালয়ে শিক্ষার্থী কমে যায়। কারণ হিসাবে দেখা গেছে, আনন্দ স্কুলের শিক্ষার্থীদের মাসিক টাকা দেয়া হয়। আউট অব স্কুল চিলড্রেন এডুকেশন প্রোগ্রাম নেয়া পূর্বে আমাদের অনেক কিছু বলা থাকে।

সভাপতির বক্তব্যে সংরক্ষিত মহিলা কাউন্সিলর শারমিন হাবিব বিন্নী বলেন, নাসিক মেয়র সেলিনা হায়াৎ আইভী আমাকে এই দায়িত্ব দিয়েছেন। তিনি আমাকে যোগ্য বলে এই দায়িত্ব পালনে কাজ করে যাবো। ২৭ টি ওয়ার্ডে ৪০ টি স্কুল পরিচালনায় সকলকে সহযোগিতা প্রয়োজন। ছোট বড়দের নিয়ে এই কর্মসূচী সুন্দরভাবে করার চেস্টা করবো। জীবিকা নিবাহে আমাদের প্রধান হল শিক্ষা। যারা অনেকে বিএ পাস করে বাসা রয়েছেন, তারা এই কর্মসূচী অংশ নেয়া অনুরোধ থাকবে। শিশুদের স্কুল নির্মাণে খোলা বাতাস ও টয়লেট অবশ্যই প্রয়োজন রয়েছে।

অনুষ্ঠানে আরো উপস্থিতি ছিলেন, নারায়ণগঞ্জ সদর উপজেলার ভারপ্রাপ্ত শিক্ষা অফিসার গুলশান আরা, ঢাকা আহছানিয়া মিশনের জেলার ম্যানেজার অশোক কুমার ঘোষ, ডোক্যাপের নির্বাহী কর্মকর্তা মাসুদ আলমসহ আরও অনেকে।

0
,