প্রীতমের উপর হামলা: ‘প্রভাবশালীদের ইঙ্গিতে গ্রেপ্তার হয় না আসামী’ সাংবাদিক নেতৃবৃন্দ

0

লাইভ নারায়ণগঞ্জ: নারায়ণগঞ্জে একের পর এক সাংবাদিকদের ওপর হামলার ঘটনা ঘটছে। দোষীদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া দূরে থাক উল্টো একটি পক্ষ অপরাধীদের বাচাঁতে নানা কৌশল অবলম্বন করে। সিনিয়র সাংবাদিক ও বিশ্লেষকেরা মনে করেন, সাংবাদিক সংগঠনগুলোর অনৈক্য ও প্রশাসনের উদাসীনতাই এই ধরনের ঘটনা উস্কে দিচ্ছে।

গত ২৩ মার্চ পেশাগত দায়িত্ব পালনকালে বর্বোরচিত সন্ত্রাসী হামলার শিকার হওয়া ফটো সাংবাদিক মাহমুদুর রহমান প্রীতমের দায়ের করা মামলার ১৫ দিনেও কোনো আসামী গ্রেপ্তার না হওয়ার বিষয়ে ক্ষোভ প্রকাশ করে এসব কথা বলেন সাংবাদিক নেতারা।

আসামী গ্রেপ্তারে বিলম্ব হওয়ার বিষয়টি কিভাবে দেখছেন জানতে চাইলে নারায়ণগঞ্জ প্রেসক্লাবের সাবেক সভাপতি ও সিনিয়র আইনজীবী এড. মাহাবুবুর রহমান মাসুম বলেন, গণমাধ্যম কর্মীদের উপর যে হামলা হচ্ছে তার বিচার না হওয়ার পিছনে সবচেয়ে বড় বিষয় হলো সাংবাদিক সংগঠনগুলোর অনৈক্যের কারণে বড় আন্দোলন গড়ে তুলতে না পারা। যে কটা সাংবাদিক প্রতিষ্ঠান আছে, আমরা কেউ কোনো বিষয়ে ঐক্যমতে পৌছতে পারি না এটাই আমাদের বড় সমস্যা। এটা আমাদের দুর্ভাগ্য, আমি মনে করি আমাদের একত্রিত হওয়া উচিত। কালকে তো আমিও নিরাপদ না। তাই আজকে যদি আমরা সকল সাংবাদিক সংগঠনের প্রতিষ্ঠানগুলো যে কোনো গণমাধ্যমকর্মীর উপর হামলার ঘটনায় ঐক্যবদ্ধ হয়ে সক্রিয় হতাম তাহলে হয়তো এতো বিলম্ব হতো না।

তিনি বলেন, তদন্ত তদন্তের জায়গায় চলমান আছে। অন্যদের বেলায় আসামী দ্রুত গ্রেফতার হয়ে যায় তবে গণমাধ্যম কর্মীদের উপর হামলায় মামলার ঘটনায় আসামী গ্রেফতার হয় না এটা প্রভাবশালী কোনো মহলের ইঙ্গিতে হতে পারে বলেও মনে করেন তিনি। তা না হলে আইন শৃঙ্খলা কর্তৃপক্ষ তো এমন কোনো অবস্থায় নাই যে এই আসামীদের গ্রেফতার না করার কোনো কারণ আছে।

তিনি আরও বলেন, জামিন নিতে এসে আদালত প্রাঙ্গণে মন কষাকষি হইলো কিন্তু তারপরও তো পুলিশের তদন্তকারী কর্মকর্তা তাদের গ্রেফতারের জন্য অভিযান তো পরিচালনা করার দরকার ছিলো।

একই বিষয়ে নারায়ণগঞ্জ সাংবাদিক ইউনিয়নের সাধারণ সম্পাদক আমির হোসাইন স্মিথ বলেন, মামলা হয়েছে, আমরা তো পুলিশকে বলেছি দ্রুত আসামীদের গ্রেপ্তার করতে। মামলা হওয়ার পরে আসামী গ্রেপ্তার করার দায়িত্ব হচ্ছে পুলিশের, পুলিশ যদি সেই দায়িত্ব পালন না করে আমরা অবশ্যই এ বিষয় নিয়ে অচিরেই পুলিশ সুপারকে অবগত করবো এবং দ্রুত আসামীদের গ্রেপ্তারের দাবি জানাই।

ফটো জার্নালিষ্ট এসোসিয়েশনের সভাপতি হাবিবুর রহমান শ্যামল বলেন, মামলা হয়েছে এটা এখন প্রশাসনের দায়িত্ব। প্রশাসন সুষ্ঠ তদন্ত করে যে আসামী রয়েছে তাদের দৃষ্টান্তমূলক শাস্তির দাবি জানাই। এছাড়াও দ্রুত সঠিক বিচারের দাবিতে প্রশাসনের দৃষ্টি আকর্ষন করেন তিনি।

0