বঙ্গবন্ধু নিয়ে সিনেমা: শামীম ওসমানের সাথে কথা বললেন বলিউড নির্মাতা

বিনোদন ডেস্ক, লাইভ নারায়ণগঞ্জ: স্বাধীনতা, বঙ্গবন্ধু আর বাংলার ইতিহাস রচনায় নারায়ণগঞ্জ এক অবিচ্ছেদ মালা। সেই নারায়ণগঞ্জের নামের সাথে আবার ওসমান পরিবার অগ্রগণ্য। আর তাইতো ভারতের প্রখ্যাত পরিচালক শ্যাম বেনেগাল খোজ করলেন ওসমান পরিবারের অন্যতম সদস্য সাংসদ শামীম ওসমানের। হলো দেখা দুজনের, কথা বললেন দীর্ঘ সময়। শ্যাম বেনেগাল বঙ্গবন্ধু সম্পর্কে জেনে নিলেন বিস্তারিত। শামীম ওসমানও তার শৈশব-কৈশোরে বঙ্গবন্ধু নিয়ে নানা স্মৃতি তুলে দিলেন ইতিহাস রচনায়।

স্বাধীনতা স্থপতি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এর জীবনি নিয়ে চলচ্চিত্র নির্মাণ করবেন ভারতের প্রখ্যাত পরিচালক শ্যাম বেনেগাল। সে লক্ষ্যে গত ৫দিন যাবত বাংলাদেশে অবস্থান করছেন তিনি। ছুটে যাচ্ছেন, বঙ্গবন্ধু সম্পর্কে যাদের কাছে বিশদ তথ্য রয়েছে তাদের কাছে। ৩ এপ্রিল প্রধানমন্ত্রী বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনার সাথে সাক্ষাৎ করেন নির্মাতা শ্যাম বেনেগাল। ইতোমধ্যে তিনি বাংলাদেশ চলচ্চিত্র কর্পোরেশনেও (বিএফডিসি) বৈঠক করেছেন।

বঙ্গবন্ধুর জীবনির সাথে নারায়ণগঞ্জের বায়তুল আমানের অনেক স্মৃতি জড়িত রয়েছে। এমনকি এই বায়তুল আমানে বসেই গঠন করা হয়েছিলো স্বাধীনতার সংগঠন বাংলাদেশ আওয়ামী লীগ। আর সেসব কথা জানতেই সাংসদ শামীম ওসমানের সাথে কথা বলেছেন পরিচালক শ্যাম বেনেগাল।

শ্যাম বেনেগাল বঙ্গবন্ধু সম্পর্কে জানতে তাকে কাছ থেকে দেখেছেন এমন অনেকের সাথেই কথা বলছেন। তাদের কাছ থেকে তিনি জানছেন বঙ্গবন্ধু সম্পর্কে। সেই ধারাবাহিকতায় শুক্রবার বৈঠক করেন বঙ্গবন্ধুর ঘনিষ্ঠসহচর ভাষা সৈনিক একেএম সামসুজ্জোহার কনিষ্ঠপুত্র ও নারায়ণগঞ্জের প্রভাবশালী সাংসদ শামীম ওসমানের সাথে।

শ্যাম বেনেগালের সাথে সাংসদ শামীম ওসমানের সাক্ষাৎ হয় বাংলাদেশে অবস্থিত ভারতীয় হাই কমিশনে। এ সময় ভারতীয় ডেপুটি হাই কমিশনার বিশ্বদীপ দে।

বৈঠকের উপস্থিত সূত্র জানায়, নির্মাতা শ্যাম বেনেগাল সাংসদ শামীম ওসমানের সাথে একান্তে কিছু সময় কথা বলেন। সাংসদের কাছ থেকে বায়তুল আমান সম্পর্কে জানেন। এমনকি তার কাছ থেকে জানতে চান তার দেখা বঙ্গবন্ধু সম্পর্কে।
প্রসঙ্গত, বঙ্গবন্ধুর জীবনের সাথে নারায়ণগঞ্জের অনেক স্মৃতি বিজড়িত। ফলে জাতির জনকের বায়োপিক নির্মাণ করতে হলে নারায়ণগঞ্জকে আনতেই হবে। কেননা, বঙ্গবন্ধু গড়া বাংলাদেশ আওয়ামী লীগের জন্মও হয়েছিলো এই নারায়ণগঞ্জে। সুতরাং জাতির জনক বঙ্গবন্ধুর জীবনের অবিচ্ছেদ্য একটি অংশ হচ্ছে এই নারায়ণগঞ্জ। আর শ্যাম বেনেগালের নির্মিত বঙ্গবন্ধুর বায়োপিকে স্থান পাচ্ছে নারায়ণগঞ্জের কথা, থাকবে ঐতিহ্যবাহী ওসমান পরিবারের কথাও।