বন্দরে জঙ্গি গ্রেপ্তার, উগ্রবাদী জিহাদী বই ও লিফলেট উদ্ধার

লাইভ নারায়ণগঞ্জ: বন্দরে আনসারুল্লাহ বাংলা টিম (এবিটি) এক সক্রিয় সদস্যকে গ্রেপ্তার করেছে র‌্যাব-১১। শনিবার (১৩ মে) রাত পৌঁনে ১০টায় বন্দর থানার ১৯ নং ওয়ার্ড মদনগঞ্জ বাজার মসজিদ মার্কেটের সামনে অভিযান চালিয়ে তাকে গ্রেপ্তার করা হয়। এ সময় গ্রেপ্তারকৃতর দেহ তল্লাশী চালিয়ে একটি ব্যাগে রক্ষিত বিপুল পরিমান উগ্রবাদী জিহাদী বই, উগ্রবাদী লিফলেট এবং একটি এন্ড্রয়েড মোবাইল ফোন জব্দ করা হয় বলে জানায় র‌্যাব।

গ্রেপ্তারকৃতর নাম বাহাউদ্দিন (২৫)। সে আনসারুলল্লাহ বাংলা টিমের সক্রিয় সদস্য, ব্রাক্ষণবাড়িয়া বাঞ্চারামপুর থানার ফকিরবাড়ী মধ্যপাড়া এলাকার মোহাম্মদ বোরহান উদ্দিন মিয়ার ছেলে। র‌্যাব-১১ উপ-পরিদর্শক (এসআই) মো. ইসমাইল হোসেন বাদী হয়ে গ্রেপ্তারকৃতসহ অজ্ঞাত ৩/৪জনকে আসামী করে বন্দর থানায় সন্ত্রাস বিরোধী আইনে এ মামলা রুজু করে।

তথ্য সূত্রে জানা গেছে, র‌্যাব ১১ উপ-পরিদর্শক মো. ইসমাইলসহ সঙ্গীয় র্ফোস গত ১৩ মে শনিবার রাতে টহল ডিউটি করার সময় গোপন সংবাদের ভিত্তিতে জানতে পারে বন্দর থানার ১৯ নং ওয়ার্ডস্থ মদনগঞ্জ বাজার জামে মসজিদ মার্কেটের সামনে আনসারুলল্লাহ বাংলা টিমের এক সক্রিয় সদস্য ছদ্দবেশে নাশকতামূলক র্কমকান্ড সংগঠিত করার উদ্দেশ্যে গোপন বৈঠকে মিলিত হয়েছে। এ তথ্যে প্রেক্ষিতে র‌্যাব-১১ মদনগঞ্জ বাজার জামে মসজিদ মার্কেটের সামনে অভিযান চালিয়ে আনসারুলল্লাহ বাংলা টিমের সক্রিয় সদস্য বাহাউদ্দিনকে গ্রেপ্তার করতে সক্ষম হলেও অজ্ঞাত নামা আরো ৩/৪ (এটিবি) সদস্য কৌশলে পালিয়ে যায়। পরে র‌্যাব-১১ গ্রেপ্তারকৃত দেহ তল্লাশী চালিয়ে তার ডান হাতে ঝুলানো একটি শপিং ব্যাগে রক্ষিত ৯টি উগ্রবাদী জিহাদী বই ও একপি এন্ড্রয়েট ফোন জব্দ করে। উদ্ধারকৃত উগ্রবাদী জিহাদী বই গুলো হলো ১/ গাজওয়ায়ে হিন্দ, প্রেরনা-জাগানিয়া ভবিষ্যদ্বাণী, ড. ইসমাতুল্লাহ লেখা বই-৩টি যার প্রতিনিটি বইতে রয়েছে ৯৫ পৃষ্ঠা। ২/ গেরিলা ফাইটার, হাবিব আহমেদ, আব্দুর রশীদ তারাপাশি লেখা বই ২টা, যার প্রতিটি বইতে রয়েছে ১৫৪ পৃষ্ঠা। ৩/ আলামত ৭৫ পৃষ্টার একটি বই। বইয়ের গায়ে (রহমনী স্বপ্ন) মোহাম্মদ কাশেমীসহ অন্যান্য রেখা আছে এবং উগ্রবাদী রিফলেট। ৪/ জিহাদ কিয়ামত পর্যন্ত অব্যহত থাকবে- ২ পাতা। ৫/ তৌহিদী জনতার প্রতি আহবান লেকা সম্বলিত ৫ পৃষ্ঠা। ৬/ শরীয়াতের বদলে অন্য বিধান গ্রহনকারীদের ব্যাপারে ইবনে কাসীর (রহ.) এর ফতোয়া ২ পৃষ্ঠা। ৭/ত্বাগূত কি? এবং ত্বাগুত সম্পর্কে আলেমদের অভিমত সমূহে লেখা সম্বলিত ৩ পৃষ্ঠা। ৮/জিহাদের ময়দানে নেই কেনখোলা তরবারী-আবু আব্দুল্লাহ ২ পৃষ্ঠা। ৯/ নফসের জিহাদ বড় জিহাদ !? লেখা সম্বলিত ১ পৃষ্ঠা। ১০/ জিহাদের জন্য একজন সর্বজনীন খলীফা বা বিশ্বনেতা থাকা কি শর্ত, নাকি স্থানীয় ভাবে আমীর নিয়োগ করা জিহাদ করা যায় ?।

এ ব্যাপারে র‌্যাব-১১ বাদী হয়ে গ্রেপ্তারকৃত বিরুদ্ধে বন্দর থানায় সন্ত্রাস বিরোধী আইনে মামলা রুজু করে বন্দর থানা পুলশে সোর্পদ করে। পরে পুলিশ গ্রেপ্তারকৃতকে রোববার দুপুরে ওই মামলায় তাকে আদালতে প্রেরণ করা হয়।