বসন্ত ও ভালোবাসা দিবসে চাঙ্গা ফুল ব্যবসায়ীরা

0

স্টাফ করেসপন্ডেন্ট, লাইভ নারায়ণগঞ্জ: বসন্তবরণ ও বিশ্ব ভালোবাসা দিবসকে ঘিরে জমজমাট ফুলের বাজার। কয়েক বছর ধরে ১৩ ও ১৪ ফেব্রুয়ারিকে ফুল বাণিজ্যের সবচেয়ে বড় সুযোগ হিসেবে ধরে নিয়েছেন ব্যবসায়ীরা। পহেলা ফাল্গুনে খোঁপায় তাজা ফুল গুঁজেনি এমন তরুণী খুঁজে পাওয়া দুষ্কর।

ফুল ভালোবাসা, সৌন্দর্য, বিশুদ্ধতা ও শ্রদ্ধার প্রতীক। ফেব্রুয়ারি মাসটি একদিকে যেমন ফাল্গুনের, ভালোবাসার, অন্যদিকে শ্রদ্ধার। এ মাসে ভালোবাসা দিবস, পহেলা ফাল্গুন ও ভাষা শহীদদের শ্রদ্ধা জানানোর বিশেষ দিন রয়েছে। মাসটিকে ঘিরে তাই ফুলের বেচা-বিক্রি হয় জমজমাট। এ মাসটি ফুল ব্যবসায়ীদের জন্য ‘সিজন’ হিসেবে খ্যাত।

নারায়ণগঞ্জে প্রতি বছরের মতো এবারও ফেব্রুয়ারিকে কেন্দ্র করে ফুল ব্যবসায়ীরা বিশেষ প্রস্তুতি নিতে শুরু করেছেন। এ মাসের শুরু থেকেই ভালোবাসার বিভিন্ন বিশেষ দিনকে কেন্দ্র করে প্রিয়জনকে ফুলের উপহার দিতে মানুষ ফুল কিনে থাকেন। নব দম্পতি থেকে শুরু করে প্রায় প্রতিটি সংসারেই প্রিয়জনকে বিশেষ দিনে ফুল দেওয়াটা যেন ভালোবাসার এক অন্যরকম প্রকাশ। এছাড়া ফেব্রুয়ারি বিয়ের জন্যও বিশেষ মাস, এ মাসে অনেক বিয়ের আয়োজনও হয়ে থাকে।

শহরের বঙ্গবন্ধু সড়ক এলাকার স্যান্ডার্ড চার্টার্ড ব্যাংক সংলগ্ন ইয়াদ পুষ্পালয় এর ফুলের দোকানের ফুল ব্যবসায়ী মো. রুবেলের সঙ্গে কথা হলে তিনি জানান, এ বছরও প্রতি বছরের মতো এ মাসকে টার্গেট করে ইতোমধ্যে পাইকারি বিক্রেতাদের সঙ্গে যোগাযোগ করে আগে থেকেই ফুলের অর্ডার দিয়ে রাখছেন তারা। এখনো বেঁচা কেনা শুরু হয় নি। আগামীকাল সকাল থেকে আশা করি ফুল ক্রয় করতে মানুষ আসবে।

তিনি আরও বলেন, এ মাসে ফুলের প্রচুর চাহিদা থাকে। অনেক সময় এ চাহিদা আমাদের পক্ষে মেটানোও সম্ভব হয়না। মাসের শুরু থেকেই ফুলের বেচা-বিক্রি বেড়ে যায়। এ মাসটিকে আমরা আমাদের ব্যবসায়ের সিজন হিসেবে আখ্যা দিয়ে থাকি।

ক্যাটাগরি : অর্থনীতি, বিনোদন

0