বায়ুদূষণ: শীর্ষে বাংলাদেশ, দ্বিতীয় রাজধানী ঢাকা

0

লাইভ নারায়ণগঞ্জ: গতবারের মতো বায়ুদূষণের দিক থেকে এবারও বাংলাদেশ বিশ্বের শীর্ষস্থানে। একইসাথে বিশ্বের দূষিত বায়ুর শহরগুলোর মধ্যে গতবারের মতোই দ্বিতীয় অবস্থানে রাজধানী ঢাকা।

২৫ফেব্রুয়ারি (মঙ্গলবার) বিশ্বের বায়ুর মান প্রতিবেদন-২০১৯ শীর্ষক প্রতিবেদনে এসব তথ্য উঠে এসেছে।

যুক্তরাষ্ট্র ও সুইজারল্যান্ডভিত্তিক আন্তর্জাতিক প্রতিষ্ঠান আইকিউ এয়ার থেকে প্রতিবেদনটি প্রকাশ করা হয়েছে।

২০১৯ সালে বিশ্বের ৯৮টি দেশের সার্বক্ষণিক বায়ুর মান পর্যবেক্ষণ করে প্রতিবেদনটি তৈরি করা হয়েছে।

মূলত বাতাসে প্রতি ঘনমিটারে মানবদেহের জন্য মারাত্মক ক্ষতিকর সূক্ষ্ম বস্তুকণা পিএম-২.৫-এর পরিমাণ দেখে তালিকাটি করা হয়েছে।

এতে বলা হয়েছে, গত বছর বাংলাদেশে বাতাসের প্রতি ঘনমিটারে পিএম ২.৫ এর মাত্রা ছিল ৮৩.৩। এর আগের বছর যা ছিল ৯৭.১। বিশ্ব স্বাস্থ্য সংস্থার নির্ধারিত মান অনুযায়ী প্রতি ঘনমিটারে যা থাকার কথা ১০-এর কম।

তালিকায় থাকা শীর্ষ ১০ দেশের সবই এশিয়ার।

বাংলাদেশের পর শীর্ষ তালিকায় থাকা অন্য দেশগুলো হলো পাকিস্তান, মঙ্গোলিয়া, আফগানিস্তান, ভারত, ইন্দোনেশিয়া, বাহরাইন, নেপাল, উজবেকিস্তান ও ইরাক।

প্রতিবেদনটি তৈরি হয়েছে বিভিন্ন শহরের সরকারি ও বেসরকারিভাবে প্রকাশিত তাত্ক্ষণিক বা প্রায় তাত্ক্ষণিক সময়ের সংগৃহীত তথ্যের ভিত্তিতে।

এতে বলা হয়েছে, বিশ্বের ৯০ শতাংশ মানুষ যে বাতাস শ্বাস-প্রশ্বাসের সঙ্গে গ্রহণ করছে, তা বিশ্ব স্বাস্থ্য সংস্থার নির্ধারিত বায়ুমানের নিচে। বিশ্বব্যাপী ছড়িয়ে থাকা মানুষের বড় একটি অংশই বায়ুমান সম্পর্কিত তথ্যপ্রাপ্তি থেকে বঞ্চিত।

প্রতিবেদনের তথ্য বলছে, ক্রমাগত বায়ুদূষণের ফলে দক্ষিণ এশিয়া, দক্ষিণ-পূর্ব এশিয়া ও পশ্চিম এশিয়ার জীবনমানের ওপর মারাত্মক চাপ পড়ছে। এ অঞ্চলের শহরগুলো বায়ুদূষণের ফলে চরম ঝুঁকিতে আছে।

২০১৯ সালে বিশ্বের দূষিত ৩০টি শহরের মধ্যে ২১টি ভারতের। আর শীর্ষ ৩০-এর ২৭টির অবস্থান দক্ষিণ এশিয়ায়ই। এমনকি ৩০টি শহরের সবই এশিয়ার বিভিন্ন দেশে অবস্থিত।

0