বা‌তিল হ‌লো নিবন্ধন: হেলো সরকারের নেতৃত্বে ‘অবৈধ’ শেখ রাসেল পরিষদ

0

স্টাফ করেসপন্ডেন্ট, লাইভ নারায়ণগঞ্জ: কাউকে সদস্য পদ দিচ্ছেন। কোন কোন উপজেলায় করা হচ্ছে সম্মেলন। কোথাও আবার করে দিচ্ছেন কমিটিও। এক ইউনিটেই আবার হচ্ছে একাধিক কমিটি। এতে বিভ্রান্তি‌তে পড়ছে সংগঠনটির সাধারণ সদস্যরা।

অরাজনৈতিক, অলাভজনক সংগঠন হিসেবে পরিচালিত ‘শেখ রাসেল জাতীয় শিশু-কিশোর পরিষদ’র দু’টি কমিটি পৃথক ভাবে কাজ করায় যেসন এমন ঘটনা ঘটছে। সেই সা‌থে সংগঠন‌টির সরকারী নিবন্ধন বা‌তিল করা হ‌য়ে‌ছে।

জানা গেছে, নারায়ণগঞ্জ সদর উপজেলায় সজল বিন ইবুকে সভাপতি করে গত বছরের ২৮ অক্টোবর শেখ রাসেল জাতীয় শিশু কিশোর পরিষদ ঘোষণা করা হয়। তার এক মাসের মাথায় ১৮ নভেম্বর একই উপজেলায় ইঞ্জিনিয়ার এস.এম সানিকে সভাপতি করে আরও একটি কমিটি ঘোষণা করা হয়েছে।

এ ব্যাপার নিয়ে দুই কমিটির সদস্যরাই বলছেন, ‘আমাদের কমিটিই অবৈধ। কেন্দ্রে খেলা চলছে। আমার হলাম দর্শক।’ এই অবস্থা দেশের বিভিন্ন স্থানে।

গত ২১ ডিসেম্বর সমাজসেবা অধিদপ্তরের স্বেচ্ছাসেবী সমাজকল্যাণ সংস্থা নিবন্ধন ও নিয়ন্ত্রণ শাখা থেকে ‘শেখ রাসেল জাতীয় শিশু কিশোর পরিষদ’ নামে (ঢ-০৯৭৫২ ক্রমিকে) নিবন্ধন বাতিল করা হয়েছে।

‘নিবন্ধন বাতিল’ হওয়ার বিষয়টি স্বীকার করে শেখ রাসেল জাতীয় শিশু-কিশোর পরিষদের কেন্দ্রীয় কমিটির সভাপতি মো. মুজাহিদুর রহমান হেলো সরকার বলেন, ‘শেখ রাসেল নামে ২টি পৃথক কেন্দ্রীয় কমিটি রয়েছে। আমরাই প্রধানমন্ত্রীর সমর্থিত কমিটি। প্রতিপক্ষ চক্রান্ত করে অনিয়মতান্ত্রিক ভাবে আমাদের নিবন্ধন বাতিল করেছে। কিন্তু আমরা কার্যক্রম চালিয়ে যাচ্ছি।’

নিবন্ধন বাতিলের পরেও কেন কার্যক্রম পরিচালিত হচ্ছে জানতে চাইলে মো. মুজাহিদুর রহমান হেলো সরকার বলেন, ‘কেউ নিবন্ধন বাতিল করলেইতো অবৈধ হয়ে গেলাম না। ব্যাপারটি প্রধানমন্ত্রীকে জানানোর পরেই ব্যবস্থা নেওয়া হবে।’

0