বিদেশ গিয়ে করুন পরিণতির শিকার বন্দরের দুই ব্যক্তি(ভিডিওসহ)

0

লাইভ নারায়ণগঞ্জ: পারিবারিক অস্বচ্ছলতা ও অশান্তি দূরীকরণের লক্ষ্যে অনেকেই বেছে নেন প্রবাস জীবন। তাদের ধারণা প্রবাস জীবনে গেলেই হয়তো তাদের জীবনে ফিরে আসবে স্বচ্ছলতা। সেই ধারণা থেকেই কিস্তি কিংবা টাকা ধার নিয়ে বিদেশে পাড়ি দেন অনেকেই। কিন্তু, এর পরিণামে অনেকের জীবনেই নেমে আসে ভয়াবহ দুর্বিসহ দিন।


সেরকমই ভয়াবহতার শিকার হয়েছেন নারায়ণগঞ্জ বন্দর উপজেলার নিলুফা নামের এক নারী ও মুক্তার নামের এক ব্যক্তি।

তারা দু’জনই সৌদি ফেরত। এদের মধ্যে নিলুফা গিয়েছিলেন গৃহকর্মী হিসেবে এবং মুক্তার গিয়েছিলেন একটি কোম্পানীতে কাজ করতে। মাত্র ৩০হাজার টাকার বিনিময়ে গৃহকমী হয়ে গিয়েছিলেন নিলুফা, অন্যদিকে মুক্তার গিয়েছিলেন ৯লাখ টাকা দিয়ে।

বিনিময়ে নিলুফা শিকার হয়েছেন নানান ধরনের নির্যাতনের। সেই কষ্টের কথা বলতে গিয়ে নিলুফা বলেন, আমি ভাষা শিখে যাই নি। আমাকে ২০হাজার টাকা সৌদির হিসেবে ১হাজারের কথা বলে বিদেশ নিয়েছিল। কিন্তু, আমি ভাষা না পারার জন্য বিভিন্নসময় নির্যাতনের শিকার হয়েছি। মাত্র ৩মাসের মাথায় আমি সৌদি বাংলাদেশি এ্যাম্বাসিতে যোগাযোগ করে দেশে চলে আসি। বর্তমানে যারাই প্রবাসের যে যেখানে যেতে চান, তারা সকলেই সে দেশের ভাষা শিখে যাবেন।

 

দুর্বিসহ প্রবাস জীবনের বর্ণণা দিতে গিয়ে মুক্তার বলেন, আমাকে ৯লাখ টাকার বিনিময়ে মাসে ৭০হাজার টাকার চাকরি দেওয়ার কথা বলে সৌদি নিয়ে যায় একটি কোম্পানী। আমি সৌদি যাই কিন্তু, যাওয়ার ৩মাস পার হলেও আমি কোন বেতন না পেয়ে দিশেহারা হয়ে পড়ি। কারণ, আমি ভাষা জানতাম না এবং মালিকের সাথে কথা বলতে পারতাম না। পরবর্তীতে সোনারগাঁওয়ের এক ভাইয়ের সাথে কথা হলে, উনি আমার মালিকের সাথে কথা বলে। মালিকের সাথে কথা বলে সেই ভাই আমাকে জিজ্ঞেস করে তুমি কি ১২টা কাগজে সই করছো? আমি বললাম হ্যা। তারপর জানতে পারলাম সেই ১২টা সই ছিল আমি তাদের কাছ থেকে টাকা নিয়েছি তার প্রমাণ। প্রকৃতপক্ষে কোন টাকাই আমি পাই নি। তারপর আমি নানাভাবে সেখান থেকে বাহির হওয়ার চেষ্টা করেও হতে পারিনি।

পরিবারের সাথে কিংবা কোনভাবেই কোন যোগাযোগ আমি করতে পারিনি, এভাবে ১বছর কেটে গেল। ১৪মাস পর আমাকে আরও ৩টি সই নানা নির্যাতন করে করানো হলে তার মাধ্যমে আরও ১২মাসের বেতন তারা আমাকে না দিয়েই নিয়ে যায়। এভাবে নানা নির্যাতন সহ্য করে, আমি দেশে ফিরে আসি। কেউ বিদেশ যাওয়ার ইচ্ছে পোষণ করলে অবশ্যই ভাষা শিখে যাবেন।

সোমবার বিদেশে কর্মসংস্থানের জন্য দক্ষতা তৈরি বিষয়ক এক সেমিনারে নিজেদের প্রবাস জীবনের কথা তুলে ধরেন নিলুফা ও মুক্তার।

বন্দর উপজেলা পরিষদ অডিটোরিয়ামে, বন্দর উপজেলার নির্বাহী অফিসার শুক্লা সরকারের সভাপতিত্বে অনুষ্ঠিত উক্ত অনুষ্ঠানে, প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন- বন্দর উপজেলা পরিষদের চেয়ারম্যান এম এ রশিদ, উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান সানাউল্লাহ সানু, বন্দর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান এহসান উদ্দিন আহমেদ, বন্দর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা রফিকুল ইসলামসহ আরও অনেকে ।

0