বিশ্বকাপ শুরু

0

ক্রিকেটের সবচেয়ে বড় বৈশ্বিক আসর ওয়ানডে বিশ্বকাপ। এটির অফিসিয়াল নাম আইসিসি ক্রিকেট ওয়ার্ল্ড কাপ বা আইসিসি ক্রিকেট বিশ্বকাপ। বিশ্বকাপ শুরু ৩০ মে আর আসরের পর্দা নামবে ১৪ জুলাই।

এবারের আসর বিশ্বকাপের ১২তম আসর। আর ১৯৭৫, ১৯৭৯, ১৯৮৩ এবং ১৯৯৯ সালের পর ইংল্যান্ডের মাটিতে পঞ্চম আইসিসি বিশ্বকাপ।

ঐতিহাসিক ‘দ্যা ওভালে’ পর্দা উঠবে বিশ্বকাপের। ফাইনাল হবে ক্রিকেটের মক্কা হিসেবে খ্যাত ‘লর্ডসে’। ইংল্যান্ডে অনুষ্ঠিত হওয়া গত চার বিশ্বকাপের ফাইনালও হয়েছিল লর্ডসে।

এবারের আসরে অংশ নিচ্ছে ১০টি দল। গত দুই আসর অর্থাৎ ২০১১ এবং ২০১৫ বিশ্বকাপ খেলেছিল ১৪টি করে দল।

১০ দলের মধ্যে স্বাগতিক ইংল্যান্ড এবং ২০১৭ সালের ৩০ সেপ্টেম্বর পর্যন্ত আইসিসির ওয়ানডে র্যাং কিংয়ের শীর্ষ ৭ দল সরাসরি বিশ্বকাপ খেলার সুযোগ পায়। বাকি দুই দল আসে কোয়ালিফাইং টুর্নামেন্ট থেকে।

কোয়ালিফাইং টুর্নামেন্টের ফাইনালে ওয়েস্ট ইন্ডিজকে হারিয়ে হারায় আফগানিস্তান। এরফলে উইন্ডিজকে সঙ্গে বিশ্বকাপে জায়গা করে নেয় আফগানিস্তান। বাছাইপর্বের টুর্নামেন্টের আয়োজক জিম্বাবুয়ে ১৯৮৩ সালের পর প্রথমবারের মতো বিশ্বকাপ থেকে বাদ পড়ে। আর ২০০৭ সালের পর এই প্রথম বিশ্বকপের টিকেট পেলো না আয়ারল্যান্ড। আর এই প্রথমবার বিশ্বকাপ খেলছে না আইসিসির সহযোগী কোন সদস্য দেশ।

বিশ্বকাপে প্রথম রাউন্ডে প্রত্যেক দল প্রত্যেকের মুখোমুখি হবে। ১৯৯২ সালে এমন রাউন্ড রবিন ফরম্যাটে বিশ্বকাপ হলেও তখন দল ছিল নয়টি।

সব মিলিয়ে বিশ্বকাপে ম্যাচ হবে ৪৮টি। ২০১১ ও ২০১৫ বিশ্বকাপে ম্যাচ হয়েছিল ৪৯ টি করে।

১২টি ভেন্যুতে হবে ম্যাচগুলো। এগুলো হল- নটিংহ্যামের ট্রেন্টব্রিজ, ডারহামের দ্যা রিভারসাইড ডারহাম, লন্ডনের দ্যা ওভাল ও লর্ডস, ম্যানচেস্টারের ওল্ড ট্রাফোর্ড, লিডসের হেডিংলি, সাউদাম্পটনের হ্যাম্পশায়ার বোল, বার্মিংহামের এজবাস্টন, টৌন্টনের কাউন্টি গ্রাউন্ড, কার্ডিফের কার্ডিফ ওয়েলস স্টেডিয়াম আর ব্রিস্টলের ব্রিস্টল কাউন্টি গ্রাউন্ড।

৪৮ ম্যাচ পরিচালনার জন্য ঘোষণা করা হয়েছে ১৬ আম্পায়ারের নাম। তারা হলেন- আলিম দার, কুমার ধর্মসেনা, মারাইস এরাসমাস, ক্রিস গাফফানি, ইয়ান গোল্ড, রিচার্ড ইলিংওর্থ, রিচার্ড কেটেলবরো, নাইজেল লং, ব্রুস অক্সেনফোর্ড, সুন্দরাম রবি, পল রেইফেল, রড টাকার, জোয়েল উইলসন, মাইকেল গফ, রুচিরা পালিয়াগুরুগে ও পল উইলসন।

২০১৯ ক্রিকেট বিশ্বকাপের ম্যাচ রেফারি হিসাবে দায়িত্ব পালন করবেন ৬জন। তারা হলেন- ক্রিস ব্রড, ডেভিড বুন, অ্যান্ডি পাইক্রফট, জেফ ক্রো, রঞ্জন মাদুগালে ও রিচি রিচার্ডসন।

বিশ্বকাপে শিরোপা জয়ী দল পাবে ৪৮ লাখ মার্কিন ডলার। রানারআপ দল পাবে ২২ লাখ ডলার। সেমি-ফাইনালে পরাজিত দুই দল পাবে ১১ লক্ষ ১০০ ডলার করে।

রাউন্ড রবিন পদ্ধতিতে পয়েন্ট টেবিলের শীর্ষ চার দল নক আউট পর্বে জায়গা করে নিবে। নক আউট পর্বে মূলত দুইটি সেমিফাইনাল ম্যাচ হবে। লিগ পর্বের শীর্ষ দল খেলবে টেবিলের চার নম্বর দলের বিপক্ষে। অপর সেমিফাইনালে মুখোমুখি হবে পয়েন্ট টেবিলের দ্বিতীয় এবং তৃতীয় দল। এই দুই ম্যাচের বিজয়ী দল ১৪ জুলাই মুখোমুখি হবে ফাইনালে।

৭৬
0