বিসিবি’র দেয়া ত্রাণ জাতীয় দলের পারফরমেন্সের চেয়েও খারাপ!

0

লাইভ নারায়ণগঞ্জঃ পশ্চিম তল্লার বাইতুস সালাত জামে মসজিদে দুর্ঘটনায় হতাহদের পরিবারদের মাঝে ত্রাণ বিতরণ করেন বিসিবি কর্মকর্তারা। কিন্তু গত দুই দিন ধরেই তাদের দেয়া ত্রাণের মান নিয়ে শহরজুড়ে চলছে ব্যাপক সমালোচনা। জাতীয় পর্যায়ের একটি সংস্থার দেয়া ত্রাণের মান প্রশ্নবিদ্ধ করছে তাদের ইমেজকে।

গত ৩০ সেপ্টেম্বর পশ্চিম তল্লার নব রবি ক্লাবে হতাহত ৩৮টি পরিবারের সদস্যদের মাঝে ত্রাণ বিতরণ করা হয়।

বিসিবির সহকারী ব্যবস্থাপক (মিডিয়া) আকবর হোসেন ভূইয়ার উপস্থিতিতে প্রতিটি পরিবারকে একটি করে প্যাকেট দেয়া হয়। প্রতি প্যাকেটে খাদ্য সামগ্রী হিসেবে ৫ কেজি চাল, ২ কেজি ডাল, ১ লিটার সয়াবিন তেল, ১ কেজি লবণ ও ২টি সাবান রয়েছে বলে জানান তিনি।

তবে পরিবারগুলোর অভিযোগ, তাদের খাওয়ার অযোগ্য চাল দিয়েছে বিসিবি। চালগুলো শুধু সস্তা নয়, পোকায় খাওয়া ও পচা।

অগ্নিকান্ডে মারা যাওয়া রিফাতের বাবা রিকশাচালক আনোয়ার হোসেন বলেন, ‘তিন প্যাকেট চাল দিছে। তার মধ্যে দুই প্যাকেট মোটা লাল চাল। আরেক প্যাকেটে সাদা চাল। সাদা চালগুলো আবার পোকায় খাওয়া আর পচা। কোনোভাবে খাওয়া যায় কিনা দেখি।’

মসজিদ বিস্ফোরণের ঘটনায় মারা গেছেন কলেজ ছাত্র রিফাত। তারা বাবা রিকশাচালক আনোয়ার হোসেন বলেন, ‘তিন প্যাকেট চাল দিছে। তার মধ্যে দুই প্যাকেট মোটা লাল চাল। আরেক প্যাকেটে সাদা চাল। সাদা চালগুলোতে কেরি পড়ে গেছে (পোকায় খাওয়া)। চালগুলোতে সাদা সাদা ছাতকুরা (নষ্ট) পইড়া গেছে। কোনোভাবে খাওয়া যাই কিনা দেখি।’

নিহত ইমামের ছোট ছেলে ফাহিমুল হাসানবলেন, ‘চালগুলো নিম্নমানের। কিছু কিছু চাল কেরি পড়া (পোকায় খাওয়া) এবং নষ্ট।’

এছাড়াও উপস্থিত পরিবারেরা বলেন, বিসিবির পক্ষ থেকে তাদের খাদ্য সহায়তার মাধ্যমে পাশে থাকার প্রতিশ্রুতি দেয়া হয়। তার প্রতিদানে সকাল ১১টা থেকে দুপুর ২টা পর্যন্ত তাদের প্রখর রোদে বসিয়ে রেখে নিম্নমানের চাল দেওয়া হয়েছে।

উল্লেখ্য, পৃথিবীর পঞ্চম ধনী ক্রিকেট বোর্ড বাংলাদেশ ক্রিকেট বোর্ড। গত বছর তাদের ফান্ডে জমা ছিলো প্রায় সাড়ে ৪’শ কোটি টাকা। দেশের অন্যতম কর প্রদানকারী প্রতিষ্ঠান। আইসিসির টেস্ট ফান্ডের আয়ে আট বছর মেয়াদি প্রকল্পে (২০১৬-২০২৩) বিসিবির তহবিলে যোগ হওয়ার কথা ১২৮ মিলিয়ন ডলার, যা বাংলাদেশি মুদ্রায় এক হাজার ২৪ কোটি টাকা।

কেবল আইসিসি নয়, প্রতি বছর দেশী-বিদেশী স্পন্সর, টিকেটের টাকা মিলিয়ে বিসিবি’র আয় শত শত কোটি টাকা। তবে জাতীয় দলের সমকালীন পারফরমেন্স কোনো ভাবেই আশানুরূপ নয়, এ পর্যন্ত কখনো বিশ্বকাপের সেমিফাইনালও খেলা হয়নি ২০ বছর আগে টেস্ট স্টেটাস পাওয়া দলের। নব্য টেস্ট স্টেটাস পাওয়া আফগানিস্তানের কাছে ঘরের মাঠে হারতে হয়েছে ২২৪ রানে। বোঝাই যাচ্ছে, তাদের এই আয় নির্ভর করছে তাদের ক্লিন ইমেজের উপর। সেই ইমেজই প্রশ্নবিদ্ধ হয়েছে হতাহতদের পোকায় খাওয়া চাল বিতরণের মাধ্যমে।

0