বৃহস্পতিবার কেন্দ্রীয় শহীদ মিনারে সোমেন চন্দ সম্মেলন

0

লাইভ নারায়ণগঞ্জ : যাঁর হাতধরে বাংলা গণসাহিত্যের পথচলা শুরু হয়েছিলো সেই ক্ষণজন্মা লেখকের নাম হয়তো আমরা অনেকেই জানি না কিংবা জানলেও ভুলে গেছি। ফ্যাসিবাদ বিরোধী আন্দোলন করতে যেয়ে এই বাংলায় এই লেখকই প্রথম শহীদের খাতায় নাম লিখিয়েছিলেন। আততায়ীর হাতে অকালে প্রাণ হারানো এই লেখকের নাম সোমেন চন্দ।

বৃহস্পতিবার সকাল ১০ টায় নারায়ণগঞ্জ কেন্দ্রীয় শহীদ মিনারে অনুষ্ঠিত হতে যাচ্ছে ঢাকা বিভাগীয় সোমেন চন্দ সাহিত্য সম্মেলন।

প্রগতি লেখক সংঘের সভাপতি কবি গোলাম কিবরিয়া পিনু সম্মেলন উদ্বোধন করবেন।

মার্ক্সবাদী আন্দোলনের একজন সাহসী সৈনিক এবং সুসাহিত্যিক সোমেন চন্দ ১৯২০ সালের ২৪ মে নরসিংদীর তৎকালীন চরসিন্ধুর ইউনিয়নের বালিয়া গ্রামে জন্মগ্রহণ করেছিলেন। বালিয়া গ্রামটি এখন পলাশ থানার অন্তর্গত। তার পিতা নরেন্দ্র কুমার চন্দ ঢাকা মিটফোর্ড হাসপাতালের কর্মচারী ছিলেন। তিনি পরিবারের সাথেই ঢাকায় বড় হয়েছেন। ছাত্র হিসেবে তিনি খুব মেধাবী ছিলেন। ঢাকা পগোজ স্কুল থেকে প্রবেশিকা পাশ করেন। রোগা হওয়ার কারণে মিটফোর্ড মেডিক্যাল কলেজে ভর্তি হয়েও বেশী দিন ক্লাশ করতে পারেননি। পরবর্তীতে তিনি প্রগতি লেখক সংঘে যোগ দিয়ে মার্ক্সবাদী রাজনীতি ও সাহিত্য আন্দোলনের সাথে ওতপ্রোতভাবে জড়িয়ে পড়েন। ১৯৪১ সালে সোমেন চন্দ প্রগতি লেখক সংঘের সম্পাদক নির্বাচিত হন। ১৭ বছর বয়সেই তাঁর লেখা উপন্যাস ‘বন্যা’ প্রকাশিত হয়। বনস্পতি ও ইঁদুর নামে গল্প লেখে সবার নজর কাড়েন। ইঁদুর গল্পটি বেশ কয়েকটি ভাষায় অনূদিত হয়। আনন্দের সংবাদ হলো, কলকাতা বাংলা আকাডেমি সোমেন চন্দ পুরস্কার প্রবর্তন করে।

১৯৪২ সালের ৮ মার্চ ঢাকায় বুদ্ধিজীবী ও লেখকদের ফ্যাসিবাদবিরোধী সম্মেলনের আয়োজন করা হয়। স্থানীয় জেলা পার্টির অনুরোধে কমরেড বঙ্কিম মুখার্জি ও কমরেড জ্যোতি বসু বক্তা হিসেবে অংশ নেন। সম্মেলন কেন্দ্র করে রাজনৈতিক মহল তিন ভাগে বিভক্ত হয়ে যায়। শহরে তুমুল উত্তেজনা ছড়িয়ে পড়ে। এদিনই সকালে উদ্যোক্তাদের অন্যতম তরুণ সাহিত্যিক সোমেন চন্দ নিহত হন।

সোমেন চন্দের খুড়তুতো (জেঠাতো) ভাই রবীন্দ্র কুমার চন্দ মানিক জানান, ১৯৯৬ সালে পলাশ থানার চরসিন্ধুর ইউনিয়নের সুলতানপুর গ্রামে শহীদুল হক সুমন নামের এক উদ্যোক্তা ‘সুমেন চন্দ পাঠাগার ’ প্রতিষ্ঠা করেছেন। মনিক নারায়ণগঞ্জ হাইস্কুল থেকে ১৯৬৮ সালে এসএসসি পাশ করেন। তিনি পরিবারসহ টানবাজার থাকেন। চাকরি করেন বিজিআইসি নামের বীমা কোম্পানিতে।

0