ভারতের রিলায়েন্স নারায়ণগঞ্জে নির্মাণ করবে বিদ্যুৎকেন্দ্র

0

আগামী তিন বছরের মধ্যে নারায়ণগঞ্জের সোনারগাঁ মেঘনা ঘাটে একটি বিদ্যুৎকেন্দ্রের নির্মাণকাজ শেষ হবে। ৭১৮ মেগাওয়াট ক্ষমতাসম্পন্ন গ্যাসভিত্তিক ওই বিদ্যুৎকেন্দ্র নির্মাণে ভারতীয় কোম্পানি রিলায়েন্সের সঙ্গে চুক্তি করেছে সরকার। রোববার (১ সেপ্টেম্বর) বিকেলে বিদ্যুৎ ভবনে এ চুক্তি সই হয়।

রিলায়েন্সের সঙ্গে বিদ্যুৎ বিভাগ প্রকল্প বাস্তবায়ন চুক্তি ও পিডিবি বিদ্যুৎ ক্রয় চুক্তি করে। এ সময় সঞ্চালন সংক্রান্ত বিষয় নিয়ে পিজিসিবির সঙ্গে এবং গ্যাস সরবরাহ সংক্রান্ত বিষয় নিয়ে তিতাস গ্যাস ট্রান্সমিশন অ্যান্ড ডিস্ট্রিবিউশন কো. লি. এর সঙ্গেও চুক্তি হয়। চুক্তি অনুযায়ী আগামী তিন বছরের মধ্যে বিদ্যুৎকেন্দ্র নির্মাণকাজ শেষ হবে। প্রতি ডলার ৮০ টাকার সমতুল্য বিবেচনায় রিলায়েন্সের কাছে ৭ দশমিক ২৬২৫ ডলার/এমএমবিটিইউ দরে গ্যাস বা এলএনজি সরবরাহ করবে তিতাস গ্যাস। আর উৎপাদিত বিদ্যুৎ প্রতি ইউনিট ৭ দশমিক ৩১২৩ সেন্ট বা ৫ টাকা ৮৪ পয়সা দরে পিডিবির কাছে বিক্রি করবে রিলায়েন্স।। এবং রিলায়েন্স বাংলাদেশ এলএনজি অ্যান্ড পাওয়ার লিমিটেড নামের এই কোম্পানি আগামী ২২ বছর ওই কেন্দ্র থেকে বাংলাদেশকে বিদ্যুৎ সরবরাহ করতে চুক্তিবদ্ধ হয়েছে।

বিদ্যুৎ উন্নয়ন বোর্ডের (পিডিবি) চেয়ারম্যান প্রকৌশলী খালেদ মাহমুদের সভাপতিত্বে চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে বক্তব্য রাখেন প্রধানমন্ত্রীর বিদ্যুৎ, জ্বালানি ও খনিজসম্পদ বিষয়ক উপদেষ্টা ড. তৌফিক-ই-ইলাহী চৌধুরী বীরবিক্রম, বাংলাদেশে নিযুক্ত ভারতীয় রাষ্ট্রদূত রিভা গাঙ্গুলি দাস, প্রধানমন্ত্রীর কার্যালয়ের এসডিজিবিষয়ক মুখ্য সমন্বয়ক আবুল কালাম আজাদ, বিদ্যুৎ বিভাগের সিনিয়র সচিব ড. আহমদ কায়কাউস, জ্বালানি বিভাগের সচিব আবু হেনা রহমাতুল মুনিম, রিলায়েন্স গ্রুপের হেড অব বিজনেস সমীর কুমার গুপ্ত।

বিদ্যুৎ বিভাগের পক্ষে যুগ্মসচিব শেখ ফয়েজুল আমিন, পিডিবির পক্ষে পিডিবির সচিব সাইফুল ইসলাম আজাদ, পিজিসিবির পক্ষে কোম্পানির সচিব মোহাম্মদ জাহাঙ্গির আজাদ, তিতাসের পক্ষে তিতাসের সচিব মাহমুদর রব এবং রিলায়েন্স বাংলাদেশ এলএনজি অ্যান্ড পাওয়ার লি. এর পক্ষে কোম্পানির পরিচালক সমীর কুমার গুপ্ত চুক্তিতে স্বাক্ষর করেন।

0