ভূমি অধিগ্রহণের টাকা না দিয়েই কাজ শুরু করায় মানববন্ধন

0

লাইভ নারায়ণগঞ্জ: ওয়াটার সাপ্লাই অ্যান্ড সুয়ারেজ অথরিটি (ওয়াসা) জমি অধিগ্রহণের টাকা পরিশোধ না করে কাজ শুরু করার প্রতিবাদে আড়াইহাজারে মানববন্ধন করেছেন ক্ষতিগ্রস্ত কৃষকরা।

বুধবার (১২ জুন) উপজেলার বিশনন্দী ইউনিয়নে এ মানববন্ধন অনুষ্ঠিত হয়। মানববন্ধনে স্থানীয় মিন্নাত আলী, তালেব আলী, ফজুল, সুন্দর আলী, কাদির, রহমান মেম্বার, হাসান মেম্বার, জয়নাল মেম্বার, সফর আলীসহ আরও অনেকে অংশ নেন।

কৃষকরা জানান, ওয়াসা কর্তৃপক্ষ ঢাকায় বসবাসরত মানুষের সুপেয় পানি সরবারহ করার জন্য বিশনন্দী ইউনিয়নের ৭নম্বর ওয়ার্ড চৈতনকান্দা মৌজা, টেটিয়া মৌজা এবং শম্ভুপুরা মৌজার আংশিকসহ মোট ২১ একর জমি অধিগ্রহণ করে। তার মধ্যে ৬ একর জায়গার কোনো টাকা-পয়সা এখন পযর্ন্ত ক্ষতিগ্রস্ত কৃষকদের পরিশোধ না করেই চায়না ঠিকাদারি প্রতিষ্ঠান

স্থানীয় কিছু দালালের সহযোগিতায় ওয়াসার পানি সাপ্লাই প্রকল্পের কাজ শুরু করে।

কৃষকরা টাকা পরিশোধের আগে কাজ শুরু না করতে অনুরোধ করলে তাদের র‌্যাব, পুলিশ এবং চাদাঁবাজির মামলাসহ বিভিন্ন ধরনের ভয়ভীতি দেখিয়ে নিভৃত করার চেষ্টা করে বাংলাদেশি এজেন্ট হেলাল ও মনির। কিন্তু ক্ষতিগ্রস্ত কৃষকরা জমির ন্যায্য মূল্য পাওয়ার আশায় এবং নিজেদের নিরাপত্তার কথা ভেবে ইতোমধ্যে আড়াইহাজার থানায় মামলা দায়ের করেছে।

কৃষকদের দাবি, শেষ সম্বল ভিটেমাটি দিয়ে দেশের উন্নয়ন অগ্রযাত্রায় তারা অংশগ্রহণ করতে চায়। কিন্তু তাদের জমির ন্যায্য মূল্য যেন যথাযথভাবে পরিশোধ করা হয়।

0