মাথাভারী প্রশাসনের কারণে পাটকলে লোকসান : বাসদ

0

স্টাফ করেসপন্ডেন্ট, লাইভ নারায়ণগঞ্জঃ সিদ্ধিরগঞ্জের চিটাগাং রোডে রাষ্ট্রায়ত্ত্ব পাটকলগুলো আধুনিকায়ন করে রাষ্ট্রীয় মালিকানায় চালুর দাবিতে বাম গণতান্ত্রিক জোটের সমাবেশ অনুষ্ঠিত হয়। সেখানে নেতারা দাবি করেন, শ্রমিকরা নয় পাটকলগুলোর লোকসানের পিছনে দায়ী মাথাভারী প্রশাসন।


১৩ জুলাই(সোমবার) ঢাকা জাতীয় প্রেস ক্লাব থেকে বাওয়ানী জুট মিল পর্যন্ত পদযাত্রা চালায় সংগঠনের নেতৃবৃন্দ। এরপর দুপুরে চিটাগাং রোডে সমাবেশ করে তারা। সমাবেশে পাটকল বন্ধ বা পিপিপি নয় বরং আধুনিকায়ন করে রাষ্ট্রীয় মালিকানায় চালুর দাবি করেন তারা।

সমাবেশে নেতৃবৃন্দ দাবি করেন, শ্রমিক কর্মচারী ঐক্য পরিষদ বলেছিল মাত্র ১২০০ কোটি টাকা খরচ করে আধুনিকায়ন করলে পাটকলগুলোতে তিনগুন লাভ নিয়ে আসা সম্ভব। কিন্তু সরকার সে পথে না যেয়ে ৫০০০ কোটি টাকা বরাদ্দ করেছে পাটকলগুলো ব্যাক্তি মালিকানায় তুলে দেয়ার জন্য। বিশেষজ্ঞরা বলছেন পাটকলগুলোর মাথাভারি প্রশাসন, আধুনিকায়ন না করা এবং সিজন শেষে বেশি মূল্যে কাঁচাপাট ক্রয় ইত্যাদি হল পাটকল লোকসানের কারণ। শ্রমিকরা কোনভাবেই তার জন্য দায়ি নয়।

সমাবেশের সভাপতিত্ত্ব করেন বাম গণতান্ত্রিক জোট নারায়ণগঞ্জ জেলার সমন্বয়ক হাফিজুল ইসলাম। এছাড়াও সমাবেশে বক্তব্য রাখেন বাম গণতান্ত্রিক জোটের কেন্দ্রীয় সমন্বয়ক বাসদ কেন্দ্রীয় কমিটির সদস্য বজলুর রশিদ ফিরোজ, কমিউনিস্ট পার্টির প্রেসিডিয়াম সদস্য আব্দুল্লাহ আল কাফি রতন, বাংলাদেশের সমাজতান্ত্রিক দল-বাসদ নারায়ণগঞ্জ জেলার সমন্বয়ক নিখিল দাস, বিপ্লবী ওয়ার্কার্স পার্টির নারায়ণগঞ্জ জেলার সাধারণ সম্পাদক আবু হাসান টিপু, বাসদ নারায়ণগঞ্জ জেলা ফোরামের সদস্য আবু নাঈম খান বিপ্লব, বিমল কান্তি দাস, সেলিম মাহমুদ, রাশিদা আক্তার।

0