মেধাবী শিক্ষার্থী ইভা-রাফিনের লেখাপড়ার ব্যবস্থা করলেন ডিসি

0

স্টাফ করেসপন্ডেন্ট, লাইভ নারায়ণগঞ্জ: নারায়ণগঞ্জ সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ের নবম শ্রেণির বিজ্ঞান বিভাগের অধ্যয়নরত মেধাবী ছাত্রী জান্নাতুল ফেরদৌস ইভা। শ্রেনি কক্ষে তার রোল এক। করোনা মহামারীকালে সব রকমের কাজ বন্ধ হয়ে যাওয়ায় তার বাবার ও চাকরি চলে যায়। খুবই কষ্টের মধ্যে পড়ে তার পরিবার।

ইভার বাড়ি সিদ্ধিরগঞ্জ থানাধীন জালকুড়ি পেয়ারাবাগান এলাকায়। ইভার কষ্টের কথা তার স্কুল শিক্ষকের মাধ্যমে পৌছায় নারায়ণগঞ্জের নবাগত জেলা প্রশাসক মোস্তাইন বিল্লার কানে। জানা মাত্রই সাহায্যের হাত বাড়িয়ে দেন তিনি।

বুধবার ( ২৭ জানুয়ারি ) দুপুরে জেলা প্রশাসকের কার্যালয়ে তিনি ইভার হাতে তুলে দেন তিরিশ হাজার টাকার চেক, শিক্ষা উপকরণ, মুক্তিযুদ্ধের বই, শীতবস্ত্র ও খাদ্য সামগ্রী।

একইদিনে নারায়ণগঞ্জ সরকারি আইইটি স্কুলের নবম শ্রেণির মেধাবী দুস্থ শিক্ষার্থী মো. রাফিনের হাতেও একই অনুদান ও চেক তুলে দেন জেরা প্রশাসক। রাফিন সিদ্ধিরগঞ্জ থানাধীন ধনকুন্ডা এলাকায় তার নানা নানীর সাথে বসবাস করে।

রাফিনের বাবা আর একটি বিয়ে করে তাকে রেখেই চলে যায় তার দিত্বীয় স্ত্রীর সঙ্গে। তার মা ও তাকে ছেরে বসবাস করছে অন্য স্থানে। রাফিন মেধাবী শিক্ষার্থী হওয়ার পাশাপাশি একজন ভালো ক্রিকেটর ও বটে।

রাফিন তার খুশি ব্রক্ত করে জানায়, আমার এরোকম দু:সময়ে এই অনুদান ও শিক্ষাসামগ্রী পেয়ে সামনে এগিয়ে যাওয়ার জন্য আমার সাহস এগের চেয়ে আরো অনেক বৃদ্ধি পেয়েছে। ভবিষ্যতে প্রকৌশলী হওয়ার স্বপ্ন দেখা এই শিক্ষার্থী জেলা প্রশাসকের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করে বলে, মুক্তিযুদ্ধের সবগুলি বই ই সে পড়বে।

অপর দিকে গান এবং আবৃত্তিতে পারদর্শী ইভা উপস্থাপক হিসেবেও তার নাম ডাক রয়েছে স্কুলে। ভবিষ্যতে ডাক্তার হওয়ার স্বপ্নদেখা ইভা জেলা প্রশাসককে ধন্যবাদ জানিয়ে বলে, আমাদের পরিবারটি এত দিন ধরে খুবই কষ্টের মধ্য দিয়ে চলছিল। এই অনুদান পেয়ে আমাদের কষ্ট অনেকটাই লাঘব হলো। এখান থেকে নতুন ভাবে পরালেখা করার অনুপ্রেরণা পেলাম।

জেলা প্রশাসক মোস্তাইন বিল্লাহ বলেন, আমাদের মাননীয় প্রধানমন্ত্রীর নির্দেশনা রয়েছে কেউ যেন আর্থিক কষ্টের কারণে পড়ালেখা থেকে ছিটকে না পড়ে। আমরা প্রধানমন্ত্রীর সেই নির্দেশনা মেনে আজ এই শিক্ষার্থীকে পড়ালেখা চালিয়ে যাওয়ার জন্য যতটুকু করণীয় তা করলাম। এই সাহায্য চলমান থাকবে।

এসময় উপস্থিত ছিলেন, স্থানীয় সরকারের মন্ত্রণালয়ের উপ পরিচালক মো. মনিরুজ্জামান, অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) মো. সেলিম রেজা, অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মো. শামীম বেপারী, এনডিসি মো. কামরুল হাসান মারুফ।

0