মেস-বাসাভাড়া মওকুফসহ নানা দাবিতে ডি‌সির কা‌ছে স্মারকলিপি

0

লাইভ নারায়ণগঞ্জ: আসন্ন জাতীয় বাজেটে শিক্ষাখাতে ২৫%, বাসাভাড়া, মেসভাড়া মওকুফে বিশেষ বরাদ্দের দাবিতে নারায়ণগঞ্জ জেলা প্রশাসকের মাধ্যমে বাংলাদেশ সরকারের অর্থমন্ত্রী বরাবর স্মারকলিপি প্রদান করেছে নারায়ণগঞ্জ জেলা সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্ট।

২১মে (বৃহস্পতিবার) সকাল ১১ টায় জেলা প্রশাসকের মাধ্যমে বাংলাদেশ সরকারের অর্থমন্ত্রী বরাবর এ স্মারকলিপি প্রদান করে সংগঠনটি।

আসন্ন জাতীয় বাজেটে শিক্ষাখাতে ২৫%, স্বাস্থ্য ও গবেষণা খাতে বর্ধিত বরাদ্ধ, ও সকল শিক্ষাপ্রতিষ্ঠানের এই বছরের বেতন-ফি এবং বেসরকারি বিশ্ববিদ্যালয়ের এক সেমিস্টারের টিউশন ফি মওকুফ, করোনাকালীন সময়ে অস্বচ্ছলদের সরকারি আর্থিক সহযোগিতা ও বাসাভাড়া, মেসভাড়া মওকুফে বিশেষ বরাদ্দের দাবিতে এ স্মারকলিপি প্রদান করে তারা।

স্মারকলিপি প্রদানের পূর্বে সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্ট এই দাবিগুলো নিয়ে ২ নং রেলগেইট চত্বরে প্রতীকী মানববন্ধন করে।

মানববন্ধনে বক্তব্য রাখেন সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্ট নারায়ণগঞ্জ জেলার সভাপতি সুলতানা আক্তার, অর্থ সম্পাদক মুন্নি আক্তার, ফতুল্লা থানা শাখার সংগঠক ফয়সাল আহম্মেদ রাতুল, বন্দর থানার সদস্য সচিব রাকিবুল হাসান রবিন, সরকারি মহিলা কলেজ শাখার সংগঠক নাসিমা আক্তার।

সুলতানা আক্তার বলেন, জুন মাসের প্রারম্ভে ২০২০-২১ সালের বাজেট ঘোষণা হতে যাচ্ছে। এমন সময়ে বাজেট ঘোষণা হচ্ছে যখন সারাবিশ্ব করোনা ভাইরাসের ভয়াবহ সংক্রমণের শিকার। সারা দুনিয়াই লকডাউনের কারণে অর্থনৈতিক সংকটে। বাংলাদেশে করোনা মহামারি আরও বিপর্যয়ের শঙ্কা তৈরি করেছে। প্রায় কর্মহীন মানুষের সন্তান ছাত্রদের শিক্ষাজীবন হুমকির মুখে পড়তে যাচ্ছে। কর্মহীন মানুষের সন্তানদের লেখাপড়ার খরচ মেটানো সম্ভব নয়। তাই শিক্ষার্থীদের বেতন ভাতা মওকুফ, সরকারের তরফ থেকে নগদ আর্থিক সহযোগিতা প্রদান এবং অনাবাসিক ছাত্রদের বাসাভাড়া-মেসভাড়া মওকুফের দাবি যুক্তিসঙ্গত। এরজন্য প্রয়োজন সরকারি বরাদ্দ। করোনা পরিস্থিতি দেখালো দেশের শিক্ষা, চিকিৎসা ও গবেষণায় বরাদ্দ বৃদ্ধি কেন এত প্রয়োজন। চলতি অর্থ বর্ষে বাজেটে শিক্ষাখাতে বরাদ্দ আছে মাত্র ১১.৫৩%, স্বাস্থ্যখাতে মাত্র ৫%।

নেতৃবৃন্দ আসন্ন বাজেটে শিক্ষাখাতে বাজেটের ২৫%, স্বাস্থ্য ও গবেষণা খাতে পর্যাপ্ত বরাদ্দ, শিক্ষার্থীদের সারাবছরের বেতন-ফি মওকুফ, অসচ্ছল শিক্ষার্থীদের মেসভাড়া-বাসাভাড়া মওকুফ ও নগদ সহযোগিতার জন্য বাজেটে বিশেষ বরাদ্দের দাবি জানান।

প্রতীকী মানববন্ধনের পর সুলতানা আক্তারের নেতৃত্বে একটি প্রতিনিধি দল জেলা প্রশাসকের হাতে স্মারকলিপি প্রদান করে।

 

এলএন/এম/এইচএস/০৫২১-১১

0