রাজউকের ৮৪ প্লট বরাদ্দ নিয়ে হাইকোর্টের রুল

লাইভ নারায়ণগঞ্জ: উচ্চ আদালতের নির্দেশ অমান্য করে রূপগঞ্জের পূর্বাচল নতুন শহর প্রকল্পে গোপনে ৮৪টি প্লট বরাদ্দের ঘটনায় রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষের (রাজউক) বিরুদ্ধে রুল জারি করেছেন হাইকোর্ট। রুলে নকশা পরিবর্তন করে এসব প্লট তৈরি এবং তা বরাদ্দ দেওয়া কেন অবৈধ ঘোষণা করা হবে না, তা জানতে চাওয়া হয়েছে।

বিচারপতি এফ আর এম নাজমুল আহাসান ও বিচারপতি কে এম কামরুল কাদেরের বেঞ্চ মঙ্গলবার এই রুল জারি করেন। আগামী দুই মাসের মধ্যে রাজউক কর্তৃপক্ষ, সচিব, প্রকল্প পরিচালকসহ সংশ্নিষ্টদের এই রুলের জবাব দিতে বলা হয়েছে।

৩ মার্চ ‘গোপনে ৮৪ প্লট বরাদ্দ’ শিরোনামে একটি প্রতিবেদনে বলা হয়, উচ্চ আদালতের নির্দেশ অবজ্ঞা করে পূর্বাচল নতুন শহর প্রকল্পের নকশা (লে-আউট প্ল্যান) পরিবর্তন করে প্রায় শ’খানেক নতুন প্লট তৈরি করেছে রাজউক। দেড় থেকে ১০ বিঘা আয়তনের এসব প্লট এরই মধ্যে গোপনে বরাদ্দও সম্পন্ন হয়েছে। প্লট পেয়েও স্বস্তিতে নেই বরাদ্দপ্রাপ্তরা। একদিকে প্লট পেতে তাদের মোটা অঙ্কের অনৈতিক লেনদেন করতে হয়েছে, অন্যদিকে বিষয়টি আদালতের নজরে পড়লে বরাদ্দও বাতিল হতে পারে। বিষয়টি নিয়ে রাজউকও অনেক গোপনীয়তার আশ্রয় নিয়েছে। কিন্তু অতিরিক্ত রাখঢাকের কারণে বরং বেশি ‘গন্ধ’ বেরোতে শুরু করেছে। বর্তমানে রাজউক কর্মকর্তা-কর্মচারীদের মধ্যে একটাই আলোচনার বিষয়- ‘৮৪ প্লট’।

৪ মার্চ সমকালের ওই প্রতিবেদন যুক্ত করে জনস্বার্থে প্লট বরাদ্দের কার্যক্রম স্থগিত চেয়ে হাইকোর্টে রিট দায়ের করেন আইনজীবী পুর্ণেন্দু বিকাশ দাশ। মঙ্গলবার ওই রিটের শুনানি নিয়ে রুল জারি করেন হাইকোর্ট। আদালতে রিটের পক্ষে শুনানি করেন পুর্ণেন্দু। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল আবদুল্লাহ আল মাহমুদ বাশার।

0 0 votes
Article Rating
Subscribe
Notify of
0 Comments
Inline Feedbacks
View all comments