রূপগঞ্জে ইটভাটায় অভিযান, প্রায় কোটি টাকা জরিমানা

0

লাইভ নারায়ণগঞ্জ: রূপগঞ্জ উপজেলার দাউদপুর ইউনিয়নের শিমুলিয়া, দুয়ারা, পুটিনা, খৈসাইর এলাকায় অবস্থিত ২০টি ইটভাটায় মোবাইল কোর্ট পরিচালনা করা হয়েছে।


বুধবার ( ২৪ ফেব্রুয়ারি) সকাল ১০ টা হতে বিকাল ৫ টা পর্যন্ত অভিযান চলে। অভিযানে মোট ৯৬ লক্ষ ৫০ হাজার টাকা জরিমানা করা হয়েছে।

ইটভাটাগুলির মধ্যে মেসার্স হেলাল উদ্দিন ব্রিকস, মেসার্স এম এইচ ডি ব্রিকস , মেসার্স এস এস বি ব্রিকস, মেসার্স নূর সুপার ব্রিকস, মেসার্স এন এস টি ব্রিকস, মেসার্স ভাই বন্ধু ব্রিকস, মেসার্স বিসমিল্লাহ ব্রিকস, মেসার্স দাউদপুর ব্রিকস, মেসার্স বিএবি ব্রিকস, মেসার্স এম কে বি ব্রিকস, মেসার্স এমএন বি-১ ব্রিকস, মেসার্স সততা ব্রিকস (এম এন বি-২), মেসার্স ফিরোজ এন্ড সন্স ব্রিকস, মেসার্স সততা ব্রিকস, মেসার্স এ এ এ ব্রিকস, মেসার্স এম এস এ ব্রিকস, মেসার্স এম এ এ ব্রিকস, মেসার্স আর এম কে ব্রিকস প্রত্যেককে ৫ লক্ষ টাকা করে এবং মেসার্স ৭৭৭ ব্রিকস কে ৩.৫ লক্ষ টাকা ও মেসার্স মায়ের দোয়া ব্রিকস কে ৩ লক্ষ টাকা তাৎক্ষণিক জরিমানা আদায় করা হয়েছে।

আগামী ১৫ দিনের মধ্যে ইটভাটার সকল কার্যক্রম বন্ধ রাখার নির্দেশ প্রদান করা হয়েছে। উল্লেখিত ইটভাটাগুলি পরিবেশগত ছাড়পত্র ও ইট পোড়ানো লাইসেন্স ব্যতিত পরিচালিত হচ্ছিল। ইট প্রস্তুত ও ভাটা স্থাপন (নিয়ন্ত্রণ) আইন, ২০১৩ (সংশোধিত-২০১৯) এর বিভিন্ন ধারা লংঘনের কারণে অবৈধ ইটভাটাগুলিতে অভিযান পরিচালনা করা হয়েছে।

অভিযানে নেতৃত্ব দিয়েছে পরিবেশ অধিদপ্তরের ( সদর দপ্তর) এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট (সহকারী সচিব) নওরীন হক । অভিযানে প্রসিকিউশন প্রদান করেন পরিদর্শক মোঃ হাবিবুর রহমান। মোবাইল কোর্টে সার্বিক সমন্বয়ের দায়িত্ব পালন করেন পরিবেশ অধিদপ্তর, নারায়ণগঞ্জ জেলা কার্যালয়ের উপপরিচালক মুহাম্মদ আব্দুল্লাহ আল মামুন। পরিবেশ সুরক্ষায় পরিবেশ অধিদপ্তর, নারায়ণগঞ্জ কর্তৃক অবৈধ ইটভাটা বন্ধে এ ধরণের অভিযান অব্যাহত থাকবে।

0