রূপগঞ্জে শীতলক্ষা নদীর একটি অংশে নাব্যতা সংকট

লাইভ নারায়ণগঞ্জ:  শীতলক্ষা নদীর মুড়াপাড়া মঠেরঘাট এলাকার একটি অংশে নাব্যতা সংকট দেখা দিয়েছে। প্রায় দেড় যুগ যাবত খনন কার্যক্রম বন্ধ থাকার কারনে এ সংকট তৈরী হয়েছে। 

এতে করে নৌযান চলাচল ব্যাহত হবার পাশাপাশি জেগে উঠা চরে আটকে যাচ্ছে অনেক নৌযান। আর এ চরের কারনে চলাচলরত নৌযান মাটিতে ধাক্কা লেগে ক্ষতিগ্রস্ত হচ্ছে।
জানা যায়, শীতলক্ষা নদীর রূপগঞ্জ অংশের শিবগঞ্জ মৌজার মুড়াপাড়া মঠেরঘাট এলাকায় চর জেগে উঠেছে। এছাড়া এ অংশে পানির গভীরত্ব একেবারেই কম। কারন হিসেবে জানা যায়, ঠিক উল্টোপাশে ইছাখালী এলাকায় রয়েছে বালু নদীর সংযোগ খাল। খরাস্রোতে খালের পানি ও মাটি বছরের পর বছর শীতলক্ষা নদীতে এসে পরছে। এতে করে এ অংশে বর্তমানে চরমভাবে নাব্যতা সংকট দেখা দিয়েছে। এ কারনে নৌযান চলাচল ব্যাহত হবার পাশাপাশি শিবগঞ্জ মৌজায় জেগে উঠা চরে আটকে যাচ্ছে অনেক নৌযান। আর ত্রিফলা এই চরের মাটিতে নৌযান ধাক্কা লেগে ক্ষতিগ্রস্ত হবার পাশাপাশি ঘটছে ছোটবড় দূর্ঘটনা। তাই জরুরী ভাবে নদীর এ অংশে খনন কার্যক্রম চালানো বলে মনে করেন স্থাণীয়রা।
স্থানীয়রা জানান, ২০০২ সাথে সর্বশেষ এ এলাকায় নদী খনন করে বিআইডব্লিউটিএ এর অধীনে ইজারাদারগণ। পরবর্তী ১৭ বছরে আর এখানে কোন খনন কার্যক্রম চালানো হয়নি। উল্টো দিকে খালের পানির সাথে মাটি এসে প্রতিদিনই ভরাট হচ্ছে এ অংশ। এ কারনে এ সমস্যা তৈরী হয়েছে।
এ ব্যাপারে নারায়ণগঞ্জ বিআইডব্লিউটিএ যুগ্ম পরিচালক গোলজার হোসেনের মুঠো ফোনে বহুবার চেষ্টা করা হলেও উনাকে পাওয়া যায়নি।