লকডাউনের মাঝেও না.গঞ্জে ১০টি অগ্নিকান্ড, ক্ষতি প্রায় ১০লাখ

0

স্টাফ করেসপন্ডেন্ট, লাইভ নারায়ণগঞ্জ: নগরীতে অগ্নিকান্ডের ঘটনা আশঙ্কাজনকহারে বেড়েই চলেছে। ফলে জীবনহানি, অগ্নিদগ্ধ হয়ে বেঁচে থাকা ও ক্ষয়ক্ষতির পরিমাণও বাড়ছে আশঙ্কাজনকভাবে। সরকারিভাবে এবং নারায়ণগঞ্জ জেলা প্রশাসনের নির্দেশনা অনুযায়ী বন্ধ সকল প্রকার প্রতিষ্ঠান। নির্দেশনা অনুযায়ী খোলাও রয়েছে কিছু। এসময় সকলের মনেই আতঙ্ক করোনা। কিন্তু, এর মাঝেও নগরীতে গত প্রাণ গিয়েছে নারায়নগঞ্জের একজনের, আহত তিনজন। নিহত এবং আহত তারা কেউ করোনায় নয় বরং অগ্নি দূর্ঘটনার শিকার। ক্ষতিও হয়েছে প্রায় ১০লাখ টাকার মতো। কয়েকদিনে জেলা-উপজেলায় মুদি দোকান, সেলুন, কারখানা, ফলের বাগান, রিকশার গ্যারেজ ও ঘর-বাড়িসহ মোট ১১টি অগ্নিকান্ডের ঘটনা ঘটেছে।

বন্দর, সোনারগাঁও, ফতুল্লা, রূপগঞ্জ ও সদরে ২৬মার্চ থেকে ১ এপ্রিল পর্যন্ত মোট ১১টি অগ্নিকান্ডের ঘটনা ঘটেছে শহরে।

# বুধবার (১ এপ্রিল) রাত ১ টার সময় নারায়ণগঞ্জ সদর উপজেলার অদূরে সস্তাপুর গাবতলী এলাকায় কাদির মিয়ার ভাড়া দেয়া ফরহাদ মুন্সীর মুদি দোকানে আগুন লাগে। পরে ঘটনাস্থলে এসে আধা ঘণ্টার চেষ্টায় আগুন নিয়ন্ত্রণে আনে ফায়ার সার্ভিস অ্যান্ড সিভিল ডিফেন্সের দুটি ইউনিট। সে সময় দোকানের ভেতর কেউ আছে কি না তা দেখতে উঁকি দিতেই গ্যাসের রাইজার বিস্ফোরণে আহত হয় শামসুল ইসলাম ও
মাইনুল নামের ফায়ার সার্ভিসের দুজন কর্মী।

# বন্দরে মঙ্গলবার (৩১ মার্চ) বেলা ২টার সময় বন্দর থানার ২৩ নং ওয়ার্ডের স্বল্পের চক এলাকায় গ্যাসের চুলা থেকে একটি রান্নার ঘর ও দোকানে অগ্নিকান্ড ঘটে। পরে বন্দর ফায়ার সার্ভিস ঘটনাস্থলে এসে প্রায় ১৫ মিনিট চেষ্টা চালিয়ে আগুন নিয়ন্ত্রনে আনে। অগ্নিকান্ডে প্রায় ৫০ হাজার টাকা ক্ষতি হয়েছে বলে অভিযোগ করেছেন বাড়ি মালিক আক্তার মিয়া।

# সোমবার (৩০ মার্চ) রাত ৯টার সময় বাবুরাইল এলাকায় একটি কনফেকশনারীতে বৈদ্যুতিক শর্ট সার্কিট থেকে অগ্নিকান্ড ঘটেছে। খবর পেয়ে মন্ডলপাড়া ফায়ার সার্ভিসের দুটি ইউনিট এসে আগুন নিয়ন্ত্রণে আনেন।

# সোনারগাঁয়ে সোমবার (৩০ মার্চ) রাতে নোয়াগাঁও গ্রামের বিলে জুয়ারীদের জুয়ার আস্তানা ও মাদক বিক্রির স্পট অভিযান চালিয়ে আগুন দিয়ে পুড়িয়ে দিয়েছেন নারায়ণগঞ্জের সোনারগাঁও উপজেলার নির্বাহী কর্মকর্তা মো. সাইদুল ইসলাম।

# ফতুল্লায় রোববার (২৯ মার্চ) বিকাল ৪টার দিকে ফতুল্লার বিসিকে বন্ধ দুই নিটিং কারখানায় ভয়াবহ অগ্নিকাণ্ডের ঘটনা ঘটেছে। আগুনের খবর পেয়ে বিসিক ও মন্ডলপাড়া ফায়ার সার্ভিস অ্যান্ড সিভিল ডিফেন্সের চারটি ইউনিট প্রায় ঘণ্টা খানেক চেষ্টা চালিয়ে আগুন নিয়ন্ত্রণে আনে।

# বন্দরে রোববার (২৯ মার্চ) দুপুরের দিকে এনসিসি’র ২৫ নং ওয়ার্ডের বন্দরের উত্তর লক্ষ্মণখোলা এলাকায় একটি তুলার কারখানায় অগ্নিকাণ্ডের ঘটনা ঘটেছে। এতে কোনো হতাহতের ঘটনা ঘটেনি। খবর পেয়ে বন্দর ও সোনারগাঁয়ের তিনটি ইউনিট এক ঘণ্টা চেষ্টা চালিয়ে আগুন নিয়ন্ত্রণে আনে।

#বন্দরে শনিবার (২৮ মার্চ) সকাল সোয়া ৮টায় এনসিসি’র ড্রেনে তিতাস গ্যাস লাইনে লিকেজ থাকায় গ্যাস জমে বিস্ফোরণের ঘটনা ঘটেছে। এ সময় ড্রেনের ভেতর আগুন লেগে ছিদ্র দিয়ে বের হতে শুরু করে। পরবর্তীতে ফায়ার সার্ভিসের দুইটি গাড়ি এসে আগুন নেভাতে সক্ষম হয়।

#রূপগঞ্জে শুক্রবার (২৭ মার্চ) জুমার নামাজের সময় উপজেলার কায়েতপাড়া ইউনিয়নের চনপাড়া পূনর্বাসন কেন্দ্রে রিকশার গ্যারেজে অগ্নিকান্ডের ঘটনা ঘটেছে। এতে গ্যারেজসহ গ্যারেজের ভিতরে রাখা ২৫টি রিকশা পুড়ে ছাই হয়ে গেছে। স্থানীয়রা ৯৯৯-এ ফোন করে ঘটনাটি প্রশাসনকে জানালের ডেমরা ফায়ার সার্ভিসের একটি দল ঘটনাস্থলে গিয়ে আগুন নিয়ন্ত্রনে আনে। এতে প্রায় ৭ লাখ টাকার ক্ষয়ক্ষতি
হয়েছে বলে দাবী করেছেন গ্যারেজ মালিক।

# নারায়ণগ‌ঞ্জের বাবুরাইলে শুক্রবার (২৭ মার্চ) ভোরে একটি ভবনের সেপটিক ট্যাংক বিস্ফোরণে বাড়ির দেয়াল ‌ভে‌ঙ্গে ইয়াসিন নামের ৮ মাসের এক শিশু মারা গেছে, গু‌রুতর আহত হয়েছেন তিনজন। আহত দুইজনকে আশঙ্কাজনক অবস্থায় ঢাকা মেডিকেল কলেজ হাসপাতাল ভর্তি করা হয়েছে৷ এলাকাবাসী জানায়, ড্রেনের ভেতর দিয়ে তিতাস গ্যাসের লাইন গিয়েছে৷ সেই লাইনের লিকেজ থেকেই এ বিস্ফোরণ ঘটেছে৷ এর আগেও একাধিকবার একই অবস্থায় এমন বিস্ফোরণের ঘটনা ঘটেছে।

#রূপগঞ্জে বৃহস্পতিবার (২৬ মার্চ) সকাল সাড়ে ৯ টার দিকে উপজেলার রূপসী বাস স্টেশন এলাকায় সেলুন ও মুদি দোকানসহ ৪ টি দোকানে অগ্নিকান্ডের ঘটনা ঘটেছে। পরে স্থানীয়রা ডেমরা ফায়ার সার্ভিসকে খবর দিলে ফায়ার সার্ভিসের দুটি ইউনিট প্রায় ৩০ মিনিট চেষ্টা চালিয়ে আগুন নেভাতে সক্ষম হয়। ততক্ষনে দুটি ফ্লেক্সিলোডের দোকান ও সেলুন দোকানের মালামাল সম্পূর্ণ পুড়ে যায়। মুদি মনোহরী মোকানের আংশিক ক্ষতি হয়। এ অগ্নিকান্ডের ঘটনায় আড়াই লাখ টাকা ক্ষয়ক্ষতি হয়েছে বলে দোকান মালিকরা দাবি করেন।

0