লঞ্চ-টার্মিনালে ব্রেস্ট ফিডিং কর্ণার

0

স্টাফ করেসপন্ডেট, লাইভ নারায়ণগঞ্জ : না.গঞ্জ লঞ্চটার্মিনালে ব্রেস্ট ফিডিং কর্নার(মাতৃদুগ্ধ পানের স্থান) উদ্বোধন করা হয়েছে। সরকারি উদ্যেগের পর এটিই প্রথম না.গঞ্জের ব্রেস্ট ফিডিং কর্ণার।

২ডিসেম্বর(সোমবার) না.গঞ্জ লঞ্চটার্মিনালে শিশু বাচ্চাদের মায়ের বুকের দুধ খাওয়ানোর জন্য ব্রেস্ট ফিডিং কর্ণারের উদ্বোধন করা হয়েছে।

জেলাবাসীর দাবী, লঞ্চ টার্মিনালের পাশাপাশি জেলার প্রতিটি বাসস্ট্যান্ড জনবহুল এলাকাতে ব্রেষ্ট ফিডিং কর্নার স্থাপন করা হউক। গত ৩ নভেম্বর হাইকোর্ট সরকারকে এব্যাপারে একটি রুল জারি করে। এরই মধ্যে দেশের গুরুত্বপূর্ন স্থানগুলোতে ব্রেষ্ট ফিডিং কর্নার স্থাপনের জন্য পদক্ষেপ গ্রহণ করেছে বেশ কয়েকটি শায়ত্ব শাসিত প্রতিষ্ঠান।

নারায়ণগঞ্জ লঞ্চ টার্মিনালে প্রতিদিন কয়েক হাজার মানুষের যাতায়াত। জনবহুল বহুল এলাকাতে বুকের দুধ শিশুদের পান করাতে একজন মা কখনোই স্বাচ্ছন্দ বোধ করেন না। শিশুদের প্রচন্ড ক্ষুধাতেও তারা দুগ্ধ পানে বঞ্চিত হয়।

ব্রেস্ট ফিডিং রুম ও বেবি কেয়ার কর্নার স্থাপনে প্রয়োজনীয় নির্দেশনা চেয়ে গত ২৪অক্টোবর(বৃহস্পতিবার) হাইকোর্টে রিট করেন ৯ মাস বয়সী শিশু উমাইর বিন সাদী’র মা আইনজীবী ইশরাত হাসান। তাঁর রীটের প্রেক্ষিতে হাইকোর্ট শুনানি শেষে চলতি মাসের ৩নভেম্বর(রবিবার) সরকার পরিচালিত-নিয়ন্ত্রিত বা স্বায়ত্বশাসিত প্রতিষ্ঠান, কর্মস্থল, হাসপাতাল, শপিং মল, বিমানবন্দর, বাস স্ট্যান্ড, রেলওয়ে স্টেশনের মত জনসমাগমস্থলে ‘ব্রেস্ট ফিডিং কর্নার’স্থাপনের পদক্ষেপ নিতে কেন নির্দেশ দেওয়া হবে না,জানতে চেয়ে রুল জারি করে হাই কোর্ট।

নারায়ণগঞ্জ লঞ্চ টার্মিনালের মতো জেলার গুরুত্বপূর্ন স্থানগুলোতে ব্রেস্ট ফিডিং ও বেবি কেয়ার কর্ণার স্থাপনের এখন সময়ের দাবী বলে মনে করছে জেলাবাসী।

0