শিক্ষার্থীদের উপ-বৃত্তি: শিওরক্যাশ দোকানীরা হাতিয়ে নিচ্ছে অতিরিক্ত টাকা

0

বন্দর করেসপন্ডেন্ট, লাইভ নারায়ণগঞ্জ: বন্দরের বিভিন্ন শিওরক্যাশ এজেন্টে দোকানে সরকারের দেয়া শিক্ষার্থীদের উপবৃত্তির টাকা থেকে ২০ টাকা করে কেটে নেয়ার অভিযোগ পাওয়া গেছে।

 

অভিভাবকরা টাকা নিতে গিয়ে বিভ্রান্তে মধ্যে পড়ছেন। সরকার প্রাথমিক শিক্ষার্থীদের ৩শ’ টাকা করে শিক্ষা বৃত্তি দিয়ে থাকেন। বিভিন্ন শিওরক্যাশ এজেন্টের কাটে টাকা উত্তলন করতে গেলেই এজেন্টরা প্রতিটি শিক্ষার্থীর কাছ থেকে সার্ভিস চার্জের নামে অতিরিক্ত ২০ টাকা করে হাতিয়ে নিচ্ছে।

মঙ্গলবার বন্দরের সোনাকান্দা এলাকায় আমির হোসেনের দোকানে অভিভাবকদের লাইনে দাঁড়িয়ে টাকা নিতে দেখা যায়। অভিভাবকরা জানান, দোকান থেকে টাকা নিতে গেলে ৩শ’ টাকা থেকে ২০ টাকা কেটে রাখা হচ্ছে।

 

এ ব্যপারে সোনাকান্দা ৫০ নং প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষার্থী আছমা’র মা বলেন, তার কাছ থেকে ২০ টাকা কেটে রেখেছে দোকানী আমির হোসেন। এ ব্যপারে আমির হোসেন বলেন, ব্যাংক থেকে টাকা নিলে কোন সার্ভিস চার্জ কাটেনা আমাদের কাছ থেকে নিতে হলে ২০ টাকা করে দিতে হবে।

 

এ ব্যপারে বন্দর উপজেলা শিক্ষা অফিসার আ.ক.ম নুরুল আমিন বলেন, শিক্ষার্থীদের কাছ থেকে টাকা নেয়ার কোন বিধান নেই। কারণ সরকার সার্ভিস চার্জ হিসাবে অতিরিক্ত ১০ টাকা করে দিয়ে দিচ্ছে। যে দোকানি শিক্ষার্থীর টাকা দিবে তার শিওরক্যাশ আইডিতে ১০ টাকা করে সার্ভিস চার্জ যোগ হয়ে যাচ্ছে। ২০ টাকা করে অকিরিক্ত সার্ভিস চার্জ নেয়াটা অনৈতিক ও অন্যায়। এ বিষয়ে আমরা ব্যবস্থা নিচ্ছি। এ ব্যপারে বন্দর উপজেলা নির্বাহী কর্মকর্তা পিন্টু বেপারী বলেন, শিক্ষার্থীরা পূর্ন টাকা পাবে। তাদের কাছ থেকে টাকা কেটে নেয়া আইনের চোখে অপরাধ আমি দ্রুত ব্যবস্থা নিচ্ছি। এ ভাবে বন্দরের রাজবাড়ি এলাকার সোহাগ শিওরক্যাসের দোকানের বিরুদ্ধে একই অভিযোগ পাওয়া গেছে। এ ব্যপারে বন্দর থানার ওসি রফিকুল ইসলাম বলেন, আমাদের কাছে কেউ অভিযোগ দিলে আমরা তদন্ত করে ব্যবস্থা নেব।

0