শিক্ষা প্রতিষ্ঠানে আমাদের বাঙালী সংস্কৃতির প্রভাব ঘটাতে হবে: অতিরিক্ত অর্থ সচিব

0

লাইভ নারায়ণগঞ্জ: বাংলাদেশ অর্থ মন্ত্রণালয়ের আর্থিক প্রতিষ্ঠান বিভাগের অতিরিক্ত অর্থ সচিব মফিজ উদ্দিন আহমেদ বলেছেন, ষড়ঋতুর দেশ বাংলাদেশে শরৎ একটি অপরূপ ঋতু। বাঙালী সংস্কৃতির সাথে আমাদের ছয়টি ঋতু জড়িয়ে আছে। শরৎ আমাদের প্রাণের ঋতু। এই ঋতুতে আমরা নিজস্ব সংস্কৃতি খুঁজে পাই। বাংলাদেশ ঋতু বৈচিত্র্যের দেশ। এদেশে ছয়টি ঋতু ছয়ভাবে সেজে আসে। তাই আমরা প্রতিটি ঋতু নানান ভাবে উপভোগ করে থাকি।


শনিবার (১৬ অক্টোবর) বিকেলে বিদ্যানিকেতন হাই স্কুলে শরৎ উৎসবে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। এ সময় অনুষ্ঠানের শুরুতে বিদ্যানিকেতনের শিক্ষার্থী ও শিক্ষকরা শরতের গান, আবৃত্তি ও নাচ পরিবেশন করেন।

তিনি বলেন, শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে আমাদের বাঙালী সংস্কৃতির প্রভাব ঘটাতে হবে। বিদেশি সংস্কৃতি আমাদের নিজস্ব সংস্কৃতিকে বিলীন করে দিচ্ছে। একটি শিক্ষা প্রতিষ্ঠানে তার পাঠাগার এবং সংস্কৃতি চর্চার মধ্য দিয়ে একজন ছাত্রকে মানুষ হিসেবে গড়ে তুলতে পারে। বিদ্যানিকেতন সেই কাজটি করে যাচ্ছে।

বিদ্যানিকেতনের সাফল্য কামনা করে বলেন, আমরা চাই এই স্কুলটি শুধুমাত্র নারায়ণগঞ্জে নয় সারা বাংলাদেশে একটি আদর্শ শিক্ষা প্রতিষ্ঠান হিসেবে প্রতিষ্ঠিত হতে পারবে।

বিদ্যানিকেতন পরিচালনা পরিষদের সভাপতি ও দৈনিক সংবাদের ব্যবস্থাপনা সম্পাদক কাশেম হুমায়ুনের সভাপতিত্বে অনুষ্ঠিত শরৎ উৎসবে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন অর্থ মন্ত্রণালয়ের উপসচিব মো. জেহাদ উদ্দিন, বিদ্যানিকেতনের প্রধান শিক্ষক উত্তম কুমার সাহা, ট্রাস্টি বোর্ডের সদস্য সচিব দেলোয়ার হোসেন চুন্নু, কৃষ্ণধন সাহা, মোয়াজ্জেম হোসেন সোহেল, আরাফাদুর রহমান বান্টি, আব্দুস সালাম।

0