শুভ জন্মদিন শামীম ওসমান

0

স্টাফ করেসপন্ডেন্ট, লাইভ নারায়ণগঞ্জ: ৬০ বছরে পা দিলেন আওয়ামী লীগের অন্যতম প্রভাবশালী নেতা ও নারায়ণগঞ্জ-৪ আসনের সংসদ সদস্য একেএম শামীম ওসমান। ইতোমধ্যে শেষ হয়েছে তার জীবনের ৬০টি বছর।

ভাষা সৈনিক একেএম সামসুজ্জোহা ও নাগিনা জোহার দম্পতির ঘর আলোকিত করে ১৯৬১ সালের ২৮ ফেব্রুয়ারি জন্মগ্রহণ করেন শামীম ওসমান।

এ কে এম শামীম ওসমানের দাদা খান সাহেব এম ওসমান আলী ছিলেন তৎকালীন বৃটিশ ভারতের প্রখ্যাত ব্যক্তিত্ব, এমএলএ এবং আওয়ামী লীগের প্রতিষ্ঠাতা সদস্য। তাঁর বাবা ভাষা সৈনিক একেএম সামসুজ্জোহাও এমএলএ’ ছিলেন।

বড় ভাই প্রয়াত নাসিম ওসমান নারায়ণগঞ্জ-৫ আসনের সাবেক সংসদ সদস্য ছিলেন। বর্তমানে আসনটিতে সংসদ সদস্য মেঝ ভাই সেলিম ওসমান। আর নারায়ণগঞ্জ-৪ আসনের ৩ বারের সংসদ সদস্য তিনি।

শামীম শৈশব-কৈশোর কেটেছে নারায়ণগঞ্জে। নারায়ণগঞ্জ বার একাডেমী থেকে এসএসসি। সরকারী তোলারাম কলেজ থেকে এইচএসসি পাশ করে ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধীনে স্মাতক এবং নারায়ণগঞ্জ আইন কলেজ থেকে এল এল বি ডিগ্রি র্অজন করেন।

কলেজে থাকতেই সালমা ওসমান লিপির প্রেমে পরেন শামীম ওসমান। তাঁর সাথেই ১৯৮৭ সালের ১১ জুলাই বিবাহ বন্ধনে আবদ্ধ হন। শামীম ওসমান ও সালমা ওসমান লিপি দম্পতির ঘরে এক ছেলে ও এক মেয়ে।

রাজনৈতিক কর্মকান্ড:

৮ম শ্রেণিতে পড়াশোনা অবস্থায় ছাত্র রাজনীতি দিয়ে শুরু হয় শামীম ওসমানের রাজনৈতিক বর্ণাঢ্য জীবন। পরর্বতীতে সরকারী তোলারাম কলেজ ছাত্রছাত্রী সংসদের ভিপি নির্বাচিত হয়েছেন। ছাত্রলীগের কেন্দ্রীয় কমিটির সদস্য ও নির্বাচনের মাধ্যমে জেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদকের দায়িত্ব পালন করেন। এরপর ১৯৯৬ সালে নারায়ণগঞ্জ ৪ (ফতুল্লা-সিদ্বিরগঞ্জ) আসনে আওয়ামীলীগ থেকে প্রথম সংসদ সদস্য নির্বাচিত হন শামীম ওসমান। ২০১৪ সালে আবারও আসনটিতে নির্বাচিত হন। ২০১৮ সালে পুনরায় নির্বাচিত হন শামীম ওসমান।

0