শুভ মহালয়া বৃহস্পতিবার

0

লাইভ নারায়ণগঞ্জ: হিন্দু ধর্মাবলম্বীদের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব শারদীয় দুর্গা। এই দুর্গোৎসবের পুণ্যলগ্ন, শুভ মহালয়া বৃহস্পতিবার(১৭ সেপ্টেম্বর)।

‘মা’ আসছে বলে কথা, এই সময়টা তো পরিবারের সঙ্গে আনন্দে মেতে থাকারই বিশেষ উৎসব। বাঙালির শ্রেষ্ঠ উৎসব দুর্গা পূজা। ২০২০ সালের করোনা মহামারী আবহে বিশেষ এই দিনে মায়ের আসার অপেক্ষা শেষ হয়। মহালয়া মানেই মায়ের আসার সময়।

শাস্ত্র মতে, ২০২০ সালে মা দুর্গার আগমন হবে দোলায়। দোলায় চড়ে বাপের বাড়ির  উদ্দেশ্যে স্বামীর ঘর থেকে রওনা দেবেন তিনি। বিশেষজ্ঞদের মতে, দোলায় আগমন এর অর্থ মড়ক। ফলে পুজোর বা তার পরবর্তী সময়েও মহামারীর পরিস্থিতি বজায় থাকার সম্ভাবনা রয়েছে।

শ্রীশ্রী চন্ডীপাঠের মধ্যদিয়ে দেবী দুর্গার আবাহনই মহালয়া হিসেবে পরিচিত। আর এই ‘চন্ডী’তেই আছে দেবী দুর্গার সৃষ্টির বর্ণনা এবং দেবীর প্রশস্তি। শারদীয় দুর্গাপূজার একটি গুরুত্বপর্ণ অনুষঙ্গ হলো এই মহালয়া।

এই বছরের পুজো অন্যান্য বছরের মত নয়। করোনা আতঙ্কের আবহেই এবার দেবীপক্ষের সূচণা হলো। আর মহামারীর দুর্যোগ মাথায় নিয়েই এবার হবে মাতৃ বন্দনা।

মহালয়ার পূণ্য তিথিতে অমাবস্যার যোগ শুরু হবে ৩০ ভাদ্র ১৪২৭, ১৬ সেপ্টেম্বর ২০২০ বুধবার সন্ধ্যা ৭ টা বেজে ০৭ মিনিট থেকে। অমবস্যা শেষ হবে – ৩১ ভাদ্র ১৪২৭, ১৭ সেপ্টেম্বর ২০২০ বৃহস্পতিবার বিকেল ৫ টা বেজে ৪ মিনিটে। এর ঠিক একমাস পর ২০২০ সালের দুর্গাপুজো শুরু হবে ২১ অক্টোবর বুধবার।

0