শুরু হচ্ছে জামদানি উৎসব

0

লাইভ নারায়ণগঞ্জ: আটপৌরে শাড়িই বাঙালি নারীর সৌন্দর্যের প্রধান অনুষঙ্গ। শাড়ি শুধু নারীর সৌন্দর্যের অনুষঙ্গই নয়, এটি আবহমান বাংলার ঐতিহ্যেরও অংশ। এ ক্ষেত্রে গর্ব করার জায়গা জুড়ে আছে জামদানি। ষষ্ঠদশ শতকে মুঘল শাসকদের পৃষ্ঠপোষকতায় ঢাকার নন্দিত মসলিন হয়ে ওঠে সৃজনসৌকর্যে উৎকৃষ্ট নকশাদার জামদানি।

নারায়ণগঞ্জের সোনারগাঁর রূপগঞ্জ ও সিদ্ধিরগঞ্জ অঞ্চলের বয়নশিল্পীদের শৈল্পিকতায় অনবদ্য শিল্প রূপ পেয়েছে। সময়ের বিবর্তনে ঐতিহ্য থেকে বিচ্যুৎ এই শিল্প। জামদানির গৌরবময় ইতিকথার সঙ্গে বর্তমানের সেতুবন্ধ রচনার উদ্দেশ্যে জাতীয় কারুশিল্প পরিষদ ও বেঙ্গল ফাউন্ডেশনের যৌথ আয়োজনে শুরু হচ্ছে ‘ঐতিহ্যের বিনির্মাণ’ শীর্ষক জামদানি উৎসব।

৬ সেপ্টেম্বর বিকালে ধানমন্ডির বেঙ্গল শিল্পালয়ে এ উৎসবের উদ্বোধন করবেন প্রধান অতিথি শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। এতে বিশেষ অতিথি থাকবেন সংস্কৃতি প্রতিমন্ত্রী কে এম খালিদ, নারায়ণগঞ্জ সিটি করপোরেশনের মেয়র ডা. সেলিনা হায়াৎ আইভী এবং ওয়ার্ল্ড ক্রাফটস কাউন্সিল এশিয়া প্যাসিফিক রিজিয়নের প্রেসিডেন্ট ড. গাদা হিজাউয়ি-কাদুমি। প্রদর্শনীর উদ্বোধনী দিনে জামদানি উৎসবের সঙ্গে যুক্ত চারজন শ্রেষ্ঠ বয়নশিল্পী ও তাদের সহকারীদের শ্রেষ্ঠ কারুশিল্পী পুরস্কার প্রদান করা হবে। থাকবে জামদানি বয়নের অতীত, বর্তমান ও ভবিষ্যৎ নিয়ে আলোচনা।


বেঙ্গল বইয়ে সংবাদ সম্মেলনে এ তথ্য জানান আয়োজনের সঙ্গে সংশ্লিষ্টরা।

সংবাদ সম্মেলনে উৎসবের বিস্তারিত তুলে ধরেন বাংলাদেশ জাতীয় কারুশিল্প পরিষদের সভাপতি মো. রফিকুল ইসলাম, নির্বাহী সদস্য রুবী গজনভী, নির্বাহী সদস্য চন্দ্রশেখর সাহা, বেঙ্গল ফাউন্ডেশনের মহাপরিচালক লুভা নাহিদ চৌধুরী, বয়নশিল্পী জামাল হোসেন ও আবুল কাশেম। উৎসব উপলক্ষে প্রকাশ করা হবে মনোজ্ঞ ক্যাটালগ ও বয়নপ্রক্রিয়া। বয়নশিল্পীদের জীবন ও কর্ম নিয়ে প্রদর্শিত হবে চারটি স্বল্পদৈর্ঘ্য তথ্যচিত্র। সম্মেলনে বক্তারা জানান, জামদানি উৎসবের মধ্য দিয়ে নারায়ণগঞ্জ জেলার সোনারগাঁকে ওয়ার্ল্ড ক্রাফটস কাউন্সিলের পক্ষ থেকে ‘ওয়ার্ল্ড ক্রাফট সিটি’র মর্যাদালাভের জন্য প্রয়োজনীয় উদ্যোগ গ্রহণ করা হয়েছে।

শনিবার থেকে চলবে উৎসবের প্রদর্শনী। রবিবার সাপ্তাহিক ছুটি ছাড়া প্রতিদিন দুপুর ১২টা থেকে রাত ৮টা পর্যন্ত উন্মুক্ত থাকবে উৎসবের প্রদর্শনী। ১২ অক্টোবর শেষ হবে ৫ সপ্তাহব্যাপী এ উৎসব।

0