শ্রমিকদের ১১দফা দাবিতে বাসদের মানববন্ধন

0

স্টাফ করেসপন্ডেট, লাইভ নারায়ণগঞ্জ : মজুরি কমিশন বাস্তবায়ন, বকেয়া মজুরি প্রদান, পাবলিক প্রাইভেট পার্টনারশিপ ব্যবস্থা বাতিলসহ অনশনরত পাটকল শ্রমিকদের ১১ দফা মেনে নেয়ার দাবিতে বাংলাদেশের সমাজতান্ত্রিক দল-বাসদ নারায়ণগঞ্জ জেলা শাখার উদ্যোগে আজ বিকাল ৪ টায় নারায়ণগঞ্জ প্রেস ক্লাবের সামনে মানববন্ধন অনুষ্ঠিত হয়।

বাসদ নারায়ণগঞ্জ জেলা সমন্বয়ক নিখিল দাসের সভাপতিত্বে মানববন্ধনে বক্তব্য রাখেন সমাজতান্ত্রিক শ্রমিক ফ্রন্ট নারায়ণগঞ্জ জেলার সভাপতি আবু নাঈম খান বিপ্লব, গার্মেন্টস শ্রমিক ফ্রন্টের নারায়ণগঞ্জ জেলার সভাপতি সেলিম মাহমুদ, বাসদ ফতুল্লা থানার সমন্বয়ক এম এ মিল্টন, রি-রোলিং স্টিল মিলস শ্রমিক ফ্রন্ট নারায়ণগঞ্জ জেলার সাধারণ সম্পাদক এস এম কাদির ও সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্টের জেলা সভাপতি সুলতানা আক্তার।

নেতৃবৃন্দ বলেন, ২০১৫ সালে ঘোষণা দিয়েও মজুরি কমিশন বাস্তবায়ন না হওয়া এবং মজুরি বকেয়া হওয়ায় পরিবার পরিজন নিয়ে শ্রমিকরা মানবেতর জীবনযাপন করছে। ১১ দফা দাবি আদায়ে পাটকল শ্রমিকরা আমরণ অনশন করছেন। বিরাষ্ট্রীয়করণ, লুটপাট, দুর্নীতির কারণে পাটশিল্প আজ ধ্বংসের দ্বারপ্রান্তে। বিশ্ব ব্যাংকের পরামর্শে বাংলাদেশের সরকারি শিল্প প্রতিষ্ঠান চিটাগাং স্টিল মিল, চিনি শিল্পের ধ্বংসের ধারাবাহিকতায় আজ পাটশিল্পের রাষ্ট্রীয় কারখানাসমূহ ধ্বংস করার চক্রান্ত চলছে। ব্যক্তিমালিকানাধীন পাটকলগুলিতে শ্রমিক শোষণ বাধাহীন করার জন্যই রাষ্ট্রীয় পাটকলগুলিতে ঘোষণাকৃত মজুরি বাস্তবায়ন করা হয়নি। নেতৃবৃন্দ, ভুলনীতি, দুর্নীতি, লুটপাট বন্ধ করে পাটশিল্প, ৭৮ হাজার স্থায়ী এবং ৭-৮ লক্ষ ক্যাজুয়াল পাট শ্রমিক ও ৩ কোটি পাট চাষী রক্ষার জন্য স্কপের নেতৃবৃন্দ এবং অর্থনীতিবিদদের পরামর্শ নিয়ে রাষ্টীয় খাতের পাট শ্রমিকদের সমস্যার স্থায়ী সমাধানের জন্য প্রয়োজনীয় উদ্যোগ গ্রহণের আহ্বান জানান।

0