শ্রমিক ছাঁটাই-নির্যাতন প্রতিরোধে স্কপের আলোচনা সভা

0

লাইভ নারায়ণগঞ্জ: শ্রমিক ছাঁটাই-নির্যাতন প্রতিরোধ ও শ্রমিকদের আইনি অধিকার বাস্তবায়ন সহ বর্তমান বাজার দর অনুযায়ী জাতীয় নিম্নতম মজুরি ২০ হাজার টাকা নির্ধারণের দাবিতে বৃহত্তর আন্দোলন গড়ে তোলার লক্ষ্যে স্কপের আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।


শনিবার (১৬ অক্টোবর) বিকাল ৪ টায় গার্মেন্টস শ্রমিক ফ্রন্টের জেলা কার্যালয়ে আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

গার্মেন্ট শ্রমিক ফ্রেন্ট নারায়ণগঞ্জ জেলা কমিটির সভাপতি সেলিম মাহমুদ এর সভাপতিত্বে অনুষ্ঠিত আলোচনা সভায় অতিথি হিসেবে উপস্থিত থেকে বক্তব্য রাখেন গার্মেন্ট শ্রমিক কর্মচারী ঐক্য পরিষদ (জি-স্কপ) এর কেন্দ্রিয় সমন্বয়ক আব্দুল ওয়াহেদ ও জেলার নেতৃবৃন্দ।

এ সময় নেতৃবৃন্দ বলেন করোনাকালে গার্মেন্টস শ্রমিকরা জীবনের ঝুঁকি নিয়ে কারখানায় উৎপাদন করে দেশের অর্থনীতি সচল রেখেছে। শ্রমিকদের এই অবদানের জন্য পুরুস্কৃত করা বদলে মালিকরা গণহারে শ্রমিক ছাঁটাই করে তাদের বকেয়া বেতন ভাতা ও আইনি পাওনা থেকে বঞ্চিত করেছে। টার্গেটের নামে বিনা মজুরিতে অতিরিক্ত কাজ করানো হচ্ছে।  মালিকদের এই জুলুম অত্যাচারের বিরুদ্ধে রুখে দাঁড়াতে হবে। বাজারে জিনিসপত্রের দাম বেড়েছে শ্রমিকদের প্রাপ্ত মজুরিতে জীবন ধারণ করা সম্ভব হচ্ছে না। বাজার দর অনুযায়ী জাতীয় নিম্নতম মজুরি ২০ হাজার টাকা ঘোষণা ও শ্রমিক বিরোধী আইন বাতিল করে গণতান্ত্রিক শ্রম আইন প্রণয়নের দাবিতে ঐক্যবদ্ধ আন্দোলন গড়ে তুলতে হবে। সেই লক্ষ্যে সভায় উপস্থিত সকল শ্রমিক সংগঠনের নেতাকর্মীদের ঐক্যমতের ভিত্তিতে নারায়ণগঞ্জ জেলা গার্মেন্টস শ্রমিক কর্মচারী ঐক্য পরিষদ (জি-স্কপ) এর সমন্বয়ক কমিটি গঠন করা হয়েছে।

গার্মেন্ট শ্রমিক ট্রেড ইউনিয়ন কেন্দ্রের জেলা কমিটির সভাপতি এম এ শাহীন ও মুক্ত গার্মেন্টস শ্রমিক ফেডারেশনের জেলা কমিটির সাধারণ সম্পাদক সবুজ সিকদার কে যুগ্ন সমন্বয়ক করে ২০ সদস্যূর কমিটি গঠন করা হয়।

কমিটির অন্যান্য সদস্যরা হলেন গার্মেন্টস শ্রমিক ফ্রন্টের নেতা সেলিম মাহমুদ, সাইফুল ইসলাম শরিফ, জাতীয় গার্মেন্টস শ্রমিক জোট বাংলাদেশ এর নেতা সৈয়দ হোসেন, আব্দুল গনি, বাংলাদেশ জাতীয়তাবাদী গার্মেন্টস শ্রমিক দলের নেতা ইসমাইল হোসেন কাউছার, গোলাম মোস্তফা রনি, জাতীয় শ্রমিক জোটের নেতা কে এম বদরুদ্দোজা, বাবুল আহমেদ ভূঁইয়া, মুক্ত গার্মেন্টস শ্রমিক ফেডারেশনের নেতা সাইফুল ইসলাম জুয়েল, গার্মেন্ট শ্রমিক টিইউসির নেতা ইকবাল হোসেন, গার্মেন্টস শ্রমিক ঐক্য লীগ নেত্রী খায়রুন নাহার, বিজে এস এফ এর নেতা নুর আলম ও বাবু।

গার্মেন্টস শ্রমিক কর্মচারী ঐক্য পরিষদ (জি-স্কপ) এর পাঁচ দফা দাবি যথা- জাতীয় নিম্নতম মজুরি ২০ হাজার টাকা নির্ধারণ, আইএলও কনভেনশন ৮৭, ৯৮, এর আলোকে গণতান্ত্রিক শ্রম আইন প্রণয়ন ও অবাধ ট্রেড ইউনিয়ন অধিকার, কর্মক্ষেত্রে কাঠামো গত দুর্বলতায় শ্রমিকের মৃত্যুর জন্য আইএলও কনভেনশন ১২১ অনুযায়ী আজীবন আয়ের মানদন্ডে ক্ষতিপূরণ প্রদান, মালিকদের স্বার্থ রক্ষায় শিল্প পুলিশের ব্যবহার বন্ধ, কারখানার ভিতরে বাহিরে শ্রমিক নির্যাতন নিপীড়ন, শ্রমিকদের আইনি পাওনা থেকে বঞ্চিত করার অপচেষ্টা বন্ধ করা, সি এম মূল্যের নিম্নতম সিলিং নির্ধারণ করার দাবি আদায়ের লক্ষ্যে আগামী ২৯ অক্টোবর চাষাড়া শহীদ মিনারে শ্রমিক সমাবেশের ঘোষণা দেন নেতৃবৃন্দ।

0