‘সঠিক দিক-নির্দেশনায় জনগণ মূল্যবান সম্পদ হয়ে উঠবে’

0

স্টাফ করেসপন্ডেন্ট, লাইভ নারায়ণগঞ্জ: নারায়ণগঞ্জে ৩ দিন ব্যাপি শিল্প উদ্যোক্তা উন্নয়ন প্রশিক্ষণের আয়োজন করেছে বাংলাদেশে ক্ষুদ্র কুটির শিল্প করপোরেশন (বিসিক)। মঙ্গলবার (২৫ জুন) হতে এ প্রশিক্ষণ শুরু হয়। নগরীর ১নং রেল গেটের হোসিয়ারী ক্লাব ভবনে এ প্রশিক্ষণ অনুষ্ঠিত হচ্ছে।

মঙ্গলবার (২৫ জুন) সকাল ৯টায় বিসিক নারায়ণগঞ্জ এর সহকারী মহাব্যবস্থাপক মিজানুর রহমান পাটওয়ারী প্রশিক্ষণ কর্মসূচীর উদ্বোধন করেন। দুপুর ২টা পর্যন্ত প্রশিক্ষণ কার্যক্রম অনুষ্ঠিত হয়।

প্রথম দিনে প্রশিক্ষক হিসেব ছিলেন বিসিক (নারায়ণগঞ্জ)এর জামদানী শিল্প নগরী ও গবেষণাকেন্দ্রের শিল্পনগরী কর্মকর্তা কাজী শাহীনুর আলম ও বিসিক শিল্প সহায়ক কেন্দ্রের সম্প্রসারণ কর্মকর্তা জিনাত আরা জাহান দিলরুবা।

প্রশক্ষিণের প্রথম দিনেই হোসিয়ারী ক্লাব ভবনে নির্ধারিত সময়ের আগেই এসে হাজির হন উৎসুক উদ্যোক্তারা। এ প্রশিক্ষণে ৬২ জন অংশগ্রহণ করেছে।

৩ দিন ব্যাপিএ প্রশিক্ষণে যেসকল বিষয়ে আলোচনা করা হবে: শিল্পের সংজ্ঞা ও শ্রেণিবিন্যাস, শিল্প উদ্যোক্তার বৈশিষ্ট্য ও গুণাবলী, শিল্প স্থাপনের ক্ষেত্রে প্রযোজ্য সরকারি নিয়মকানুন, বাংলাদেশের বিদ্যমান শিল্পনীতি, শিল্প প্রকল্প অনুসন্ধান, প্রকল্প বাছাই, প্রকল্প প্রস্তাব প্রণয়ন ও মূল্যায়ন পদ্ধতি, পণ বিপণন ব্যবস্থাপনা, ব্যাংক ও বিসিক থেকে ঋণ প্রাপ্তির নিয়মকানুন ও তথ্যাদি, হিসাবরক্ষণ ও সোটর ব্যবস্থাপনা, শুল্ক মওকুফকরণ ও আমদানির জন্য প্রাধিকার নির্ধারণে সুপারিশ পাওয়ার নিয়মাবলী।

এব্যাপারে শিল্পনগরী কর্মকর্তা কাজী শাহীনুর আলম লাইভ নারায়ণগঞ্জকে বলেন, জনসাধারণের একাংশকে স্বাবলম্বী করে তুলে দেশের সম্পদ হিসেবে গড়ে তোলা এ প্রশিক্ষণের অন্যতম কারণ। আম-জনতাকে সঠিক দিক-নির্দেশনা দিয়ে ভালো উদ্যোক্তায় পরিণত করা সম্ভব, এতে তারা মূল্যবান সম্পদে পরিণত হবে। সুন্দর বাংলাদেশ গড়ার লক্ষে ও বিশ্বে আমাদের জাতিকে মাথা উচু করে দাঁড়াতে নানা পদক্ষেপ নিতে হবে। শিল্প উদ্যোক্তা উন্নয়ন প্রশিক্ষণ এমনই এক ক্ষুদ্র প্রচেষ্টা।

0