সপ্তাহে একদিন শিল্পকারখানা বন্ধ রাখলে আমাদের সমস্যা নেই: মোহাম্মদ হাতেম

স্টাফ করেসপন্ডেন্ট, লাইভ নারায়ণগঞ্জ: আগামী সেপ্টেম্বর থেকে লোডশেডিং কমাতে এলাকাভেদে সপ্তাহে একেক দিন একেক শিল্প এলাকায় শিল্পকারখানা বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছে সরকার। লাকাভেদে ছুটি যেবারেই হোক, সেটি হবে সপ্তাহে এক দিন।

তবে সরকারের এমন সিদ্ধান্তে দেশের শীর্ষ ব্যবসায়ী সংগঠনগুলো একমত পোশন করলেও শঙ্কিত অনেক ব্যবসায়ী। তাদের মতে, সরকারের এমন সিদ্ধান্ত শিল্পখাতে নেতিবাদক প্রভাব ফেলতে পারে। তৈরি পোশাক শিল্পে একদিন কারখানা বন্ধ থাকলে যে ক্ষতি হবে, তা পুষিয়ে ওঠা সম্ভব হবে না।

এদিকে, সরকারের এমন সিদ্ধান্ত ততটা সমস্যা হবে না বলে জানান বাংলাদেশের নিট পোশাকশিল্প মালিকদের শীর্ষ সংগঠন বিকেএমইএ’র নির্বাহী সভাপতি মোহাম্মদ হাতেম। গণমাধ্যমকে দেয়া এক প্রতিক্রিয়ায় তিনি বলেন, সিদ্ধান্ত হয়েছে শিল্পকারখানা সপ্তাহে একদিন বন্ধ থাকবে। তৈরি পোশাক কারখানাগুলো কিন্তু সপ্তাহে একদিন বন্ধ থাকে। একদিন বন্ধ থাকার বিধান কিন্তু শ্রম আইনেও আছে। সপ্তাহে আমরা তো একদিন বন্ধ রাখি। এতে আমাদের কোনো সমস্যা নেই।

তিনি আরও বলেন, ‘আমাদের যেসব শিল্প সপ্তাহে ৭ দিন চলে এবং শিফটিং ওয়াইজ চলে, সেগুলো কিন্তু বন্ধ থাকবে না। ঢাকা পাওয়ার ডিস্ট্রিবিউশন কোম্পানি লিমিটেডের (ডিপিডিসি) আওতায় যেগুলো সপ্তাহে সাতদিন চলে সেগুলো বন্ধ থাকবে না। কিন্তু পোশাককারখানা সপ্তাহে একদিন বন্ধ থাকবে। তবে এখন সমস্যা যেটা হবে তা হলো, আগে সবাই শুক্রবার বন্ধ রাখতাম। এখন কিন্তু সেটা হবে না। হয়তো কোনো এলাকায় শুক্রবার, কোনো এলাকায় মঙ্গলবার বা কোনো এলাকায় রোববার; এভাবে বন্ধ থাকবে।’

অপর দিকে, আজ (৮ আগস্ট) থেকেই শুরু হচ্ছে শিল্পকারখানায় সাপ্তাহিক ছুটির নতুন শিডিউল। এ বিষয়ে বিদ্যুৎ সচিব গণমাধ্যমকে বলেন, আজই আমরা চিঠি দেওয়া শুরু করবো। ঢাকা ও ঢাকার বাইরে সারাদেশে এটি কার্যকর হবে। তবে কোন এলাকায় কখন বন্ধ বা চালু রাখা হবে তা প্রতিষ্ঠান মালিকদের সঙ্গে আলোচনা করে সমন্বয় করা হবে। পরে সেই রোস্টার জানিয়ে দেওয়া হবে।