সরকারি জমি কেউ নিচ্ছে পিস্তল ঠেকিয়ে, কেউ ঘুষ দিয়ে: ডিসি

0

স্টাফ করেসপন্ডেন্ট, লাইভ নারায়ণগঞ্জ: ‘বাংলাদেশে অধিকাংশ মানুষের চাওয়া হলো জমি। বড় বড় প্রতিষ্ঠান গুলোও সরকারি জমি নিয়ে যাচ্ছে। কেউ নিচ্ছে মাথায় পিস্তল ঠেকিয়ে, কেউ ঘুষ দিয়ে আবার কেউ প্রভাব খাটিয়ে। সকালের উদ্দেশ্য প্রথমে ‘শিক্ষা প্রতিষ্ঠান কিংবা জনসেবা’ থাকে। পরবর্তীতে সেখানে ব্যবসা প্রতিষ্ঠান গড়ে তোলেন।’
বৃহস্পতিবার (৫ ডিসেম্বর) সকাল ১০ টায় ২৮ তম আন্তর্জাতিক ও ২১ তম জাতীয় প্রতিবন্ধী দিবস উপলক্ষে আলোচনা সভায় এ কথা বলেন জেলা প্রশাসক জসিম উদ্দিন। জেলা প্রশাসনের আয়োজনে জেলা প্রশাসকের কার্যালয়ের সম্মেলন কক্ষে এ সভাটি অনুষ্ঠিত হয়।

এর আগে দিবসটি উপলক্ষে র‌্যালি করা হয়েছে।


এসময় জেলা প্রশাসক বলেন, সরকার যদি প্রতিবন্ধীদের জন্য বড় কোন প্রতিষ্ঠান করতে চায়, তাহলে আমি নারায়ণগঞ্জে সরকারি জমি দেওয়া চেষ্টা করবো। প্রতিবন্ধীরা এ সমাজের বোঝা নয়, তারা আমাদের সম্পদ! সঠিক শিক্ষা ও পরিচর্যার মাধ্যমে তাদের সম্পদ হিসেবে গড়ে তোলা সম্ভব।

মো. জসিম উদ্দিন বলেন, ‘ সরকারি হিসেবে দেশে প্রায় ১ কোটি প্রতিবন্ধী রয়েছে। তবে, আমার মতে ৮ কোটি প্রতিবন্ধীর কম নয়। যে সন্তান বাবা-মাকে দেখনা, যে স্বামী স্ত্রীকে নির্যাতন করে, যে সেবা প্রতিষ্ঠানে চাকরি করে মানুষের সাথে খারাপ আচরণ করে। তারাও প্রতিবন্ধী। আমি প্রতিবন্ধীদের সমস্যা দেখে এড়িয়ে যাই না, আপনারাও যাবে না। দেশের প্রতিটি প্রতিবন্ধীদের সুরক্ষায় সরকারি সহায়তার পাশাপাশি বিত্তবানদেরও এগিয়ে আসতে হবে। যতটুকু পারবেন চেষ্টা করুন তাদের পড়ালেখা করার জন্য সহায়তা করতে।’

তিনি আরো বলেন, প্রতিবন্ধীদের জন্য বর্তমান সরকার নিরলসভাবে কাজ করে যাচ্ছে। সরকার প্রতিবন্ধীদের জন্য প্রতিবন্ধী ভাতা প্রদান করে, তাদের জন্য ঋণের ব্যবস্থা করা হয়েছে। এছাড়াও বিভিন্ন সরকারি বেসরকারি প্রতিষ্ঠানে কোঠার ব্যবস্থা রয়েছে।

0