সরস্বতী পূজার দিনেই হবে ঢাকা সিটি নির্বাচন

0

স্টাফ করেসপন্ডেট, লাইভ নারায়ণগঞ্জ : ঢাকা দুই সিটি করপোরেশনের নির্বাচন পেছানোর দাবিতে বিক্ষোভ করেছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের(ঢাবি) শিক্ষার্থীরা।

সরস্বতী পূজার দিনে সিটি নির্বাচনের তারিখ নির্ধারিত হওয়ায় এ প্রতিবাদ ও বিক্ষোভ করা হয়েছে।

রাজধানীর শাহবাগ মোড়ে গত কয়েকদিন যাবৎ নির্বাচন পেছানো দাবিতে এ অবরোধ কর্মসূচী পালিত হচ্ছে।

ঘটনাস্থল থেকে জানা যায়, ইতিমধ্যে ঢাবির বিভিন্ন হলের আবাসিক শিক্ষার্থীরা এ বিষয়ে একাত্মতা প্রকাশ করেছেন।

এ ব্যাপারে নির্বাচন কমিশন (ইসি) সচিব মো.আলমগীর জানিয়েছেন, ‘নির্বাচন কমিশনতো আগেই বলেছে সরকারি ক্যালেন্ডার অনুযায়ী ২৯ তারিখ পূজা। ৩০ তারিখে পূজা নেই। ফেব্রুয়ারির ১ তারিখ মাধ্যমিক সার্টিফিকেট পরীক্ষা। মাঝে সময় শুধু একদিনই আছে ৩০ তারিখ, যেদিন নির্বাচন করা যায়।’

সচিব আরোও বলেন, ‘আপনারা জানেন যে, হিন্দু বৌদ্ধ খ্রিস্টান ঐক্য পরিষদ তারা মহামান্য হাইকোর্টে রিট করেছে, সেটিও খারিজ হয়ে গিয়েছে। কারণ, তাদের যে যুক্তি উপস্থাপন করেছেন সে যুক্তি তারা প্রতিষ্ঠা করতে পারেননি। মহামান্য আদালত নির্বাচন কমিশন কর্তৃক যে নির্ধারিত তারিখকে যুক্তিযুক্ত মনে করেছেন। এজন্য তারা খারিজ করে দিয়েছেন।

তারা বলেছিলেন, আপিল করবেন, আমি কিছুক্ষণ আগেও খোঁজ নিয়েছি এখন পর্যন্ত কোনো আপিল দায়ের হয়নি। যেহেতু আপিল দায়ের হয়নি, আপিল বিভাগ থেকে কোনো নির্দেশনা আসেনি।

অতএব, ৩০ জানুয়ারি তারিখ ঠিক আছে।’

এর আগে ১৪জানুয়ারি আদালতের রিট খারিজ হওয়ায়,আদালতের রায়ের প্রতি সবার শ্রদ্ধা রাখার আহ্বান জানিয়ে নির্বাচন কমিশনের (ইসি) সিনিয়র সচিব মো. আলমগীর হোসেন বলেছেন, ‘ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি করপোরেশন নির্বাচন ৩০ জানুয়ারি হবে। ভোট ও পূজা একসঙ্গে হবে। যারা পূজা করবেন তারাও ভোট দেবেন, ভোট দিয়ে পূজা করবেন, এটি সাংঘর্ষিক হবে না। পূজা পবিত্র কাজ, ভোট দেওয়াও পবিত্র কাজ।’

0