সাড়ে ৮শ’ নারী শ্রমিক পাবেন বিনামূল্যে মার্তৃকালীন ও সন্তান প্রসবসেবা

0

লাইভ নারায়ণগঞ্জ:  আন্তর্জাতিক সংস্থা লিড এর প্লাটিনাম সনদপ্রাপ্ত দেশের প্রথম পরিবেশবান্ধব সবুজ নীট কারখানা নারায়ণগঞ্জের প্লামি ফ্যাশনে পরিবার পরিকল্পনা, মা ও শিশু স্বাস্থ্য এবং পুষ্টি বিষয়ক স্যাটেলাইট কর্ণারের উদ্বোধন হয়েছে।


সোমবার ( ২২ ফেব্রুয়ারী ) দুপুরে সদর উপজেলার ফতুল্লা থানার নরসিংপুরে অবস্থিত প্রতিষ্ঠানটির কনফারেন্স মিলনায়তনে প্রধান অতিথি হিসেবে এর আনুষ্ঠানিক উদ্বোধন করেন পরিবার কল্যান অধিদপ্তরের মহাপরিচালক (এনডিসি) সাহান আরা বানু। সদর উপজেলা প্রশাসন ও উপজেলা পরিবার পরিকল্পনা বিভাগের যৌথ উদ্যোগে এই সেবা কার্যক্রম শুরু করা হয়।

জনগণের দোরগোড়ায় সেবা প্রদানের ব্রত নিয়ে ইতিমধ্যে সদর উপজেলার আরো বারোটি পোশাক কারখানায় পরিবার পরিকল্পনা, মা ও শিশু স্বাস্থ্য, পুষ্টি, প্রসব সেবা, মাসিককালীন পরিস্কার পরিচ্ছন্নতা ও কাউন্সিলিং বিষয়ক স্যাটেলাইট কর্ণার চালু রয়েছে। প্লামি ফ্যাশনের মাধ্যমে তেরোতম স্যাটেলাইট কর্ণারের যাত্রা শুরু হলো। এসময় নারী শ্রমিকদের মধ্যে বিনামূল্যে বিভিন্ন ধরণের স্বাস্থ্য সুরক্ষা সামগ্রীও প্রদান করা হয়।

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে পরিবার কল্যান অধিদপ্তরের মহাপরিচালক সাহান আরা বানু জানান, বৈদেশিক অর্থ উপার্জনে সহায়ক দেশের পোশাক শ্রমিকদের প্রদানমন্ত্রী সর্বোচ্চ গুরুত্ব দিয়েছেন। তাদের কর্মকালীন সময়ে সব ধরণের চিকিৎসাসেবা নিশ্চিত করতে পরিবার পরিকল্পনা অধিদপ্তরের পক্ষ থেকে এই উদ্যোগ নেয়া হয়েছে।

এই স্যাটেলাইট কর্ণামের মাধ্যমে কারখানার সকল নারী শ্রমিককে পরিবার পরিকল্পনা বিষয়ক বিভিন্ন সেবার পাশাপাশি প্রসবপূব, প্রসবকালীন, ডেলিভারী ও প্রসব পরবর্তী সব ধরণের চিকিৎসাসেবা বিনামূল্যে প্রদানের ঘোষণা দেন প্লামি ফ্যাশনের ব্যবস্থাপনা পরিচালক মো: ফজলুল হক। তিনি জানান, নির্ধারিত কল সেন্টারে কল দিলে যে কোন পরিস্থিতিতে শ্রমিকরা এই স্যাটেলাইট কর্ণারের মাধ্যমে ফ্রি চিকিৎসাসেবা পাবে।

বিনামূল্যে এই চিকিৎসাসেবা কার্যক্রম চালু হওয়ায় কারখানাটির সাড়ে আট শতাধিক নারী শ্রমিক আর্থিক সাশ্রয়সহ বিভিন্নভাবে উপকৃত হবেন বলে মনে করছেন সংশ্লিষ্টরা।

প্লামি ফ্যাশনস লিমিটেড এর ব্যবস্থাপনা পরিচালক ফজলুল হকের সভাপতিত্বে উদ্বোধনি অুনষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন পরিবার পরিকল্পনা ঢাকা বিভাগের অতিরিক্ত সচিব ও পরিচালক শরিফুল ইসলাম, পরিবার পরিকল্পনা ফিল্ড সার্ভিসেস ডেলিভারী যুগ্ম-সচিব সারোয়ার বারী, জেলা প্রশাসনের স্থানীয় সরকার শাখার অতিরিক্ত সচিব মনিরুল ইসলাম বাকাউল, সদর উপজেলা নির্বাহি অফিসার নাহিদা বারিক ও সদর উপজেলা পরিবার পরিকল্পনা কর্মকর্তা প্রদ্বীপ চন্দ্র রায়।

এদিকে একই কার্যক্রমের আওতায় এনায়েতননগর ও গোগনগর ইউনিয়ন এলাকার গর্ভবতী মায়েদের বিনামূল্যে যাতায়াতের সেবা প্রদানের জন্য সদর উপজেলা নির্বাহী কর্মকর্তার পক্ষ থেকে দুই ইউনিয়ন পরিষদকে রবিবার বিকেলে “মায়ের ডাক” নামে দুইটি ভ্যান গাড়ি প্রদান করা হয়।

0