সোনারগাঁয়ের মেলায় দর্শনার্থীদের উপচেপড়া ভীড়

0

সোনারগাঁ করেসপন্ডেন্ট, লাইভ নারায়ণগঞ্জ: সোনারগাঁয়ে চলছে মাস ব্যাপী লোক ও কারুশিল্প ফাউন্ডেশনের লোকজ উৎসব। উৎসবকে ঘিরে যাদুঘরে বসেছে মেলা। পরিবার নিয়ে ঘুরতে আসছেন হাজারো দর্শনার্থী। প্রতিদিন ৫০ হাজারেরও বেশি লোকের সমাগম ঘটছে এই মেলায়।

লোকজ বাংলার ঐতিহ্যবাহী নানা প্রদর্শনীসহ কয়েকশত স্টল বসেছে কারুপন্য, জামদানিপন্য ও বাহারী পোশাকের। এছাড়াও বাচ্চাদের খেলনার দোকান, মুড়ি, খই, জিলেপি, মিষ্টি, কদমাসহ পাওয়া যাচ্ছে মুখরোচক খাবার। তরুন প্রজন্মের পছন্দের ফুচকা চটপটিসহ ফাস্টফুডের দোকানও রয়েছে মেলায়। নৌকায় চড়া, যাদুঘরে নানা ইতিহাস ঐতিহ্যের নানা অংশের সাথে পরিচয় হওয়াসহ প্রাকৃতিক মনভোলানো পরিবেশে দারুন সময় উপভোগ করছেন দর্শনার্থীরা। দেশের বিভিন্ন প্রান্ত থেকে স্কুল কলেজ বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা এমনকি কর্পোরেট প্রতিষ্ঠানের ব্যক্তিরাও দলবেধে আসছেন শিক্ষা সফরে। এছাড়া প্রতিদিন সন্ধ্যার পর গান নটকসহ নানা সাংষ্কৃতিক অনুষ্ঠান উপভোগ করছেন সোনারগাঁয়ের হাজারো মানুষ।

আবহমান বাংলার লোক ঐতিহ্য বর্তমান প্রজন্মের কাছে তুলে ধরতে ১৪ জানুয়ারি থেকে প্রতিবছরের ন্যায় এবারও মাসব্যাপী এ উৎসব শুরু হয়েছে। চলবে ১৪ ফেব্রুয়ারি পর্যন্ত। তবে দর্শনার্থীদের চাহিদা অনুযায়ী সময় বাড়ানো হতে পারে বলে আভাস দিয়েছেন ফাউন্ডেশনের পরিচালক ড. আহমেদ উল্লাহ।

তিনি জানান, প্রতিদিন ৫০ হাজারের অধিক টিকিট বিক্রি হচ্ছে। এছাড়াও সন্ধ্যার পর থেকে সোনারগাঁয়ের লোকজন বিনা টিকিটে মেলা উপভোগ করার সুযোগ পাচ্ছে। বাংলাদেশ লোক ও কারুশিল্প ফাউন্ডেশনের এ উৎসবে রাজধানী ঢাকা ছাড়াও দেশের বিভিন্ন প্রান্ত থেকে বিপুল দর্শনার্থীর সমাগমে উৎসবের বাইরের রাস্তায় দীর্ঘ যানজট সৃষ্টি হয়। ফলে স্থানীয়দের দুর্ভোগ পোহাতে হচ্ছে।

0