সোনারগাঁয়ে ২ হাজার একর কৃষি জমির মাটি কাটার অভিযোগে মানববন্ধন

0

লাইভ নারায়ণগঞ্জ: নারায়ণগঞ্জের সোনারগাঁও উপজেলার সাদীপুর ইউনিয়নের কাজীপাড়া এলাকার ৭০৭ নামের এক ইটভাটার মালিকের বিরুদ্ধে জোরপূর্বক কৃষি জমির মাটি কেটে নেয়ার অভিযোগ উঠেছে। এর প্রতিবাদে ও কৃষি জমি রক্ষার দাবিতে মানববন্ধন কর্মসূচী পালন করেছেন স্থানীয় এলাকাবাসী।

১২ জানুয়ারী (মঙ্গলবার) দুপুরে উপজেলার সাদীপুর ইউনিয়নের নোয়াকান্দি দক্ষিনপাড়া এলাকায় এই মানববন্ধন কর্মসূচী পালন করে বিভিন্ন বয়সের শতাধিক বিক্ষুব্ধ এলাকাবাসী। তবে মানববন্ধন না করতে ইট ভাটাটির মালিকপক্ষের লোকজন নানাভাবে হুমকি দিয়েছে বলে অভিযোগ রয়েছে।

মানববন্ধনে এলাকাবাসি বলেন, কৃষি জমির উপরিভাগের মাটি কোনভাবেই ইটভাটার জন্য কেটে নেয়া কোনোভাবেই মেনে নেয়া যায় না। মাননীয় প্রধানমন্ত্রী কৃষি জমি রক্ষার ব্যাপারে কঠোর নির্দেশনা দেয়া সত্বেও এই এলাকার ৭০৭ নামের ইটভাটার মালিক গিয়াসউদ্দিন ও তার ছেলে রবিন প্রায় দেড় মাস ধরে জোরপূর্বক উপজেলার সাদীপুর ইউনিয়নের কাজহরদী, নোয়াকান্দি, কুন্দারপাড়া, বানিয়াবাড়ি, বিষ্ণুপুরা গ্রামের ২ হাজার একরের বেশি কৃষি জমি থেকে সিংহভাগ মাটি কেটে নিয়ে গেছে তাদের ইটভাটায়। এর ফলে ওই জমিগুলোর উর্বরাশক্তি যেমন কমে যাচ্ছে তেমনি মাটি কাটা জমির পাশের জমিগুলোর পাড় ভেঙ্গে পড়ে বিভিন্ন ফসলের ক্ষতি হচ্ছে। এতে মাটি বিক্রি না করেই চরম ক্ষতির সম্মুখিন হচ্ছেন কৃষকেরা।

এলাকাবাসির অভিযোগ, এ ব্যাপারে স্থানীয় উপজেলা প্রশাসন ও জেলা প্রশাসনের কাছে জানালেও কোন ধরণের ব্যবস্থা নেয়া হচ্ছে না। উপজেলা প্রশাসন ও কৃষি বিভাগ এ ব্যাপারে কোন পদক্ষেপ না নেয়ায় ইটভাটার মালিকরা বেপরোয়াভাবে কৃষি জমির মাটি কেটে নিচ্ছে। কোন কোন ক্ষেত্রে জমিগুলো অতিরিক্ত গভীর করে কাটার ফলে পাশের জমিগুলোতে পানি ধরে রাখা কষ্টকর হয়ে পড়ছে। সেই সাথে মাটি বহনে ট্রাক্টর ব্যবহারের কারণে আশেপাশের ফসলি জমিগুলোর ফসল ক্ষতিগ্রস্থ হচ্ছে। এ বিষয়ে ৭০৭ ইটভাটার মালিকের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহনের জন্য মাননীয় প্রধানমন্ত্রীর হস্তক্ষেপ কামনা করছেন ভুক্তভোগী এলাকাবাসী।

মানববন্ধনে অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন- সিদ্দিক প্রধান, তাহের আলী প্রধান, মজিবুর রহমান, আবু সাঈদ, আয়নাল হক, জহিরুল হক, আব্দুর রাজ্জাক, আঃ কাদির, সেরাজুল ইসলাম, শহিদুল্লাহ, আঃ গাফ্ফার, তোফাজ্জল হোসেন, মোক্তার হোসেন, ইলিয়াস মিয়া, সাইদুল ইসলাম, আবুল কালাম, মোস্তফা মিয়া ও সাইদুর রহমানসহ এলাকার গণ্যমান্য ব্যক্তিরা।

0